রাজ্যে ভয়াবহ করোনা পরিস্থিতি, এক লাফে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি ৫৫ শতাংশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/01/2022   শেষ আপডেট: 05/01/2022 10:21 p.m.

ইতিমধ্যেই কলকাতায় ৬,০০০ এর বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন

নতুন বছর শুরু হতে না হতেই শুরু হয়ে গিয়েছে করোনাভাইরাস এর নতুন আক্রমণ। মঙ্গলবার দৈনিক আক্রান্তের সংখ্যা যেখানে ৯ হাজারের কিছুটা বেশি ছিল সেখানেই বুধবার দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়ালো ১৪,০২২। আক্রান্তের সংখ্যা ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে রাজ্যে। কলকাতাতে যেখানে দৈনিক সংক্রমনের সংখ্যা ছিল ৪,৫০০ এর কাছাকাছি সেখানে বুধবার দৈনিক সংক্রমণ ৬,০০০ এর গণ্ডি অতিক্রম করল। তবে শুধু কোলকাতা নয়, একই অবস্থা রাজ্যের অন্যান্য জেলাতেও। কলকাতায় পরেই সবথেকে বেশি সংক্রমণ উত্তর ২৪ পরগনা জেলায়। এই জেলায় আক্রান্তের সংখ্যা ২.৫ হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। একই অবস্থা হাওড়া, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগণা জেলাতেও।

উত্তরবঙ্গের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। ইতিমধ্যেই দার্জিলিঙে ২০০-র কাছাকাছি দৈনিক আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে। সক্রিয় রোগীর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে একই সাথে। দৈনিক মৃত্যুও বৃদ্ধি পেয়েছে সংক্রমণের পাশাপাশি। গত সপ্তাহের বুধবার যেখানে রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় হাজারের কাছাকাছি ছিল, সেখানে এক সপ্তাহের মধ্যে সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে ১৪ হাজারের বেশি। উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৪০ জন। কলকাতায় নতুন করে সংক্রমিত ৬,১৭০ জন। কলকাতা সংলগ্ন জেলাগুলির দৈনিক সংক্রমণ আগে উদ্বেগের কারণ হলেও এখনো উত্তরবঙ্গের জেলাগুলিও কপালে চিন্তার ভাঁজ বাড়াচ্ছে প্রশাসনের। ইতিমধ্যেই উত্তরবঙ্গের একাধিক জেলায় করোনাভাইরাস আক্রান্তের পরিমাণ বাড়তে শুরু করেছে। দার্জিলিং জেলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯৩ জন। অন্যদিকে মালদহ জেলায় আক্রান্ত ১২৫। একই সাথে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং এবং দুই দিনাজপুরে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

তার সাথেই আক্রান্তের সংখ্যা বাড়ছে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়। মঙ্গলবার যেখানে পূর্ব বর্ধমানে দৈনিক সংক্রমনের সংখ্যা ছিল ১০০, সেখানেই আজ দৈনিক সংক্রমনের পরিমাণ দাঁড়িয়েছে ২৩৩। নদীয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে নতুন সংক্রমিত সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৪৯, ১৮৭ এবং ৩৯২। হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনায় দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭০ এবং ৭৬৩। অন্যদিকে হাওড়া জেলায় নতুন সংক্রমণ হাজার এর গণ্ডি ছাড়ালো বুধবার। দৈনিক আক্রান্তের সংখ্যা হাওড়া ১২৮০। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে দৈনিক আক্রান্তের সংখ্যা।

তার সাথে সাথেই করোনা ভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনাভাইরাস এর কারণে মৃত্যু হয়েছে ১৭ জনের। কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় পাঁচজন করে ব্যক্তি মারা গিয়েছেন করোনা ভাইরাসের কারণে। তবে বুধবার সংক্রমণমুক্ত হয়েছেন ৬ হাজার ৪৩৮ জন, যা কিছুটা হলেও রাজ্যের জন্য ভালো খবর। তবে সোমবার কুড়ি শতাংশ এর কাছে যেখানে দৈনিক সংক্রমণ পৌঁছে গিয়েছিল, সেখানেই আজকে দৈনিক সংক্রমণ ২৩.১৭ শতাংশ। কলকাতা এবং হাওড়ার পরিস্থিতি ইতিমধ্যেই ভয় ধরাতে শুরু করেছে। মাত্র ৭ দিনে কলকাতায় করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। সংক্রমণের হার ৪৪.৫ শতাংশে পৌঁছে গিয়েছে। একই সাথে হাওড়াতেও দ্রুত বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণ। পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে হাওড়া জেলায় এক সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা ৩০.১৪ শতাংশে।