Cyclone Jawad : কোথায় আছে জাওয়াদ? আজ সারাদিন বঙ্গে ভারি বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/12/2021   শেষ আপডেট: 05/12/2021 9:12 a.m.

আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা ভাসতে পারে, জারি সতর্কতা

বর্তমানে কোথায় আছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'? ঘূর্ণিঝড় কি ওড়িশা উপকূল হয়ে পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে? এই প্রশ্নটাই গত দিন দুয়েক অত্যন্ত জোরালো হয়ে উঠেছিল। আলিপুর আবহাওয়া দফতর গতকাল জানিয়েছে, পশ্চিমবঙ্গে জাওয়াদের (Cyclone Jawad) ল্যান্ডফলের কোন সম্ভাবনা নেই, বরং জাওয়াদের সমুদ্রেই বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তবে জাওয়াদ সমুদ্রে বিলীন হলেও তার প্রভাবে ভারি থেকে অতিভারি বৃষ্টির হাত থেকে রেহাই নেই। রবিবার দিনভর, এমনকী সোমবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারি বৃষ্টির পূর্বাভাস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, শনিবার থেকেই জাওয়াদ তার শক্তি হারাতে শুরু করেছে। শনিবার ওড়িশার কাছাকাছি জাওয়াদ পৌঁছে তার শক্তি খুইয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আর সেখান থেকে বঙ্গের দিকে আসার পথেই তার সমস্ত শক্তি নষ্ট হবে। বঙ্গে জাওয়াদের জেরে তৈরি নিম্নচাপের ফলে ভারি বৃষ্টির পূর্বাভাস। গতকাল সকাল থেকেই দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা, কলকাতা-সহ আরও কয়েকটি জেলায় হালকা বৃষ্টি শুরু হয়েছে। তবে এখনও পর্যন্ত কোথাও তেমন ভারি বৃষ্টি হয়নি। তবে রবিবার বেশ কয়েকটি জেলায় ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

জাওয়াদ যদি না-ও আসে, তবুও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জায়গায় জাওয়াদ মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি তুঙ্গে। কলকাতায় সমস্ত পাম্পিং স্টেশনগুলো প্রস্তুত। ভারি বৃষ্টি হলে তার মোকাবিলায় কলকাতা পুরসভা তৎপর। এমনকী খোলা হয়েছে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম। উপকূলবর্তী জেলাগুলিতে আগেই সতর্ক করা হয়েছে। সমস্ত ফ্লাড সেন্টারগুলো খুলে রাখা হয়েছে। প্রশাসনের তরফে নজরদারির জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। দিঘায় জাওয়াদের প্রভাবে সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাস দেখা গেছে। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। সুন্দরবনের বাঁধগুলি তদারকি করা হয়েছে। তুলনায় দুর্বল বাঁধগুলির মেরামতির চেষ্টা করা হচ্ছে। জাওয়াদ মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি তুঙ্গে। তবে হাওয়া অফিস গতকাল সাফ জানিয়ে দিয়েছে, পশ্চিমবঙ্গে জাওয়াদ আছড়ে পড়ার কোন সম্ভাবনা নেই। বরং জাওয়াদের জেরে আজ সারাদিন ভারি বৃষ্টির পূর্বাভাস। চলবে সোমবার পর্যন্ত।