Cyclone Asani: ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে ঘূর্ণিঝড় অশনি, বাংলার আকাশে সিঁদুরে মেঘ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/05/2022   শেষ আপডেট: 09/05/2022 8:45 a.m.

বাতিল মুখ্যমন্ত্রীর জেলাসফর, উপকূল অঞ্চলে জারি একাধিক নির্দেশিকা

সাধারণ ঘূর্ণিঝড় থেকে গত ২৪ ঘন্টায় আরও শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে 'ঘূর্ণিঝড় অশনি' (Cyclone Asani)। মৌসম ভবন সূত্রে অন্তত তেমনটাই খবর। মঙ্গলবার সন্ধ্যায় অন্ধ্র উপকূলে পৌঁছে উত্তর দিকে বাঁক নিয়ে ক্রমশ ওড়িশা উপকূলের দিকে এগোতে থাকবে।

প্রাথমিক পর্যায়ে মনে করা হয়েছিল এটি একটি সাধারণ ঘূর্ণিঝড়। হয়তো স্থলভাগে এর ল্যান্ডফলের তেমন সম্ভাবনা নেই। কিন্তু আবহাওয়া দফতরের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী এটি ক্রমশ 'সিভিয়ার সাইক্লোন'-এ পরিণত হয়েছে। গতকাল রাত আড়াইটার রিপোর্ট অনুযায়ী, পোর্টব্লেয়ার থেকে ৬২০ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং ওড়িশার পুরি থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে অশনি। ঘন্টায় ২১ কিলোমিটার গতিতে ক্রমশ স্থলভাগের দিকে এগিয়ে আসছে।

বাংলায় অশনির সরাসরি ল্যান্ডফল নেই। তবে উপকূল অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। তাছাড়া উপকূল অঞ্চলে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা গেছেন তাঁদের ৯ মে-র মধ্যে স্থলভাগে ফিরে আসতে বলা হয়েছে।

১০ থেকে ১২ মে গাঙ্গেয় উপকূল অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ১১ মে থেকেই পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টির পূর্বাভাস। দিঘা, মন্দারমণি অঞ্চলে পর্যটকদের জন্য জারি হয়েছে সতর্কতা।