Cyclone Asani: বঙ্গোপসাগরে আরও শক্তিধর ঘূর্ণিঝড় অশনি, যেকোন সময় আছড়ে পড়তে পারে উপকূলে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/03/2022   শেষ আপডেট: 20/03/2022 10:45 a.m.
সাইক্লোন ~pixabay

ঘূর্ণিঝড় অশনির বঙ্গে প্রভাব কতটা? কী বলছে হাওয়া অফিস

এ মরশুমের প্রথম ঘূর্ণিঝড় (Cyclone) ক্রমশ এগিয়ে আসছে উপকূলের দিকে। আবহাওয়া দফতর থেকে শেষ পাওয়া খবর অনুযায়ী আগামী ২৪ ঘন্টার মধ্যেই উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় 'অশনি' (Cyclone Asani)। ইতিমধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া শুরু হয়েছে। ক্রমশ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় অশনির তেমন কোন প্রভাব বঙ্গে পড়বে না। পশ্চিমবঙ্গের আকাশ মেঘমুক্তই থাকবে। সঙ্গে আগামী ২৪ ঘন্টায় বজায় থাকবে গরমের দাপট। আজ দার্জিলিং ও কালিম্পং হালকা বৃষ্টির সম্ভাবনা। যদিও রাজ্যের বাকি জেলায় কোন বৃষ্টির সম্ভাবনা নেই। বরং আগের দিনের চেয়ে আজকের তাপমাত্রা সামান্য বাড়তে পারে, হাওয়া অফিস তেমনটাই জানিয়েছে।

এদিকে ভারত মহাসাগরে তৈরি হওয়া লঘু নিম্নচাপটি ক্রমশ জলীয় বাষ্প সংগ্রহ করে ভয়ানক আকার ধারণ করেছে। মৌসুম ভবনের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, সোমবার ভারত, বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে আঘাত হানতে পারে। পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের সরাসরি কোন প্রভাব পড়বে না বলে হাওয়া অফিস জানিয়েছে। ইতিমধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টি শুরু হয়েছে। পোর্ট ব্লেয়ার থেকে অন্যান্য দ্বীপগুলিতে ফেরি পরিষেবা বন্ধ করা হয়েছে। যেকোন প্রয়োজনে চালু হয়েছে হেল্পলাইন।

মৌসুম ভবনের তরফে নিশ্চিত করা হয়েছে যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমশ শক্তি সঞ্চয় করে উপকূলের দিকে এগিয়ে আসছে। আগামী ২৪ ঘন্টায় আরও শক্তিশালী হয়ে উঠতে পারে এই নিম্নচাপটি। সমুদ্র উপকূল অঞ্চলগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বাড়ানো হয়েছে সতর্কতা।