দফায় দফায় মাঝারি ও ভারী বৃষ্টির সম্ভাবনা, রক্তচক্ষু নিয়ে ফুঁসছে 'অশনি'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/05/2022   শেষ আপডেট: 07/05/2022 8:50 p.m.
সাইক্লোন ~pixabay

পুরী (ওড়িশা) থেকে ১৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে সম্ভাব্য ওই ঘূর্ণিঝড়

রক্তচক্ষু নিয়ে সাগরে ফুঁসছে 'অশনি'! দক্ষিণ আন্দামান সাগরে তৈরী ঘূর্ণাবর্ত, বর্তমানে রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। রবিবার বিকেলেই তা ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। অভিমুখ হতে পারে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র উপকূল। এবং মঙ্গলবার তা আছড়ে পড়তে পারে উপকূলবর্তী এলাকায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে নিম্নচাপ বঙ্গোপসাগরের উপর ৯.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৯১.৩ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।পুরী (ওড়িশা) থেকে ১৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে সম্ভাব্য ওই ঘূর্ণিঝড়। উল্লেখ্য, রবিবার বিকেলে ঘূর্ণিঝড় 'অশনি' তৈরি হয়ে যাওয়ার কথা। তার পরেই জানা যাবে, এটির শক্তি কতখানি, গতিপথ কী হবে এবং এর ল্যান্ডফল কোথায় হতে চলেছে।

যদিও আবাহাওয়াবিদরা এমনও বলছেন যে অশনি তৈরি হলেও বায়ুমণ্ডলের বিভিন্ন তাপমাত্রার মধ্যে দিয়ে তাকে যেতে হবে। ফলে তার প্রচুর শক্তিক্ষয় হতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, গভীর নিম্নচাপের প্রভাবে বাংলায় সোমবার থেকেই লক্ষ্য করা যাবে। মঙ্গল থেকে শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় দফায় দফায় মাঝারি বা ভারী বৃষ্টি হতে পারে বলে আগাম পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।