বিধি মেনেই করা হবে গঙ্গাসাগর মেলা, হাইকোর্টের শুনানিতে বললেন অ্যাডভোকেট জেনারেল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/01/2022   শেষ আপডেট: 06/01/2022 4:38 p.m.
কলকাতা হাইকোর্ট

মামলাকারীদের পাল্টা প্রশ্নবান অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে

করোনাভাইরাস এর রক্ত চক্ষুর মাঝেই আবার শুরু হতে চলেছে গঙ্গাসাগর মেলা। প্রথমে দাবি উঠেছিল গঙ্গাসাগর মেলা বন্ধ হোক। রাজ্যের উচ্চ আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের হওয়ার পরে এই মর্মে রাজ্যের মতামত জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই সংক্রান্ত শুনানি নিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বললেন, করোনাভাইরাস পরিস্থিতির দাপটে ইতিমধ্যেই বেশি কিছু বিধিনিষেধ আরোপ করেছে রাজ্য সরকার। তাই রাজ্য সরকার চাইছে যেন সবকিছু পালন করে গঙ্গাসাগর মেলা আরো একবার অনুষ্ঠিত করা হোক। আগেরবার যেরকম ভাবে বিধি-নিষেধের মধ্যেই গঙ্গাসাগর মেলা আয়োজিত হয়েছিল, ঠিক সেভাবেই যেনো এবারেও গঙ্গাসাগর মেলা আয়োজন করা হয়।

অন্যদিকে এ বিষয়ে এডভোকেট জেনারেল বলছেন, সাগর এলাকায় বেশ কিছু মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। ইতিমধ্যেই পরিসংখ্যান হাইকোর্টে পেশ করা হয়েছে। ফলে মেলায় যোগদান করলেই তাদের কোনো অসুবিধা হবে না বলেই মনে করছে রাজ্য সরকার। অন্যদিকে গত সোমবার হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে চিকিৎসক অভিনন্দন মন্ডল গঙ্গাসাগর মেলা বন্ধ করার দাবি জানিয়েছিলেন। তার দাবি ছিল, রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে এই মেলায় বিভিন্ন প্রান্তের মানুষ একত্রিত হয়ে থাকে। প্রায় ৩০ লক্ষের বেশি জনসমাগম হয়ে থাকে এই গঙ্গাসাগর মেলায়। ফলে এমন জনসমুদ্রে দূরত্ব বিধি দূরে থাক, কোনরকম করোনাভাইরাস প্রটোকল মানা সম্ভব নয়। এই অবস্থায় যদি এমন ভাবেই ভিড় হতে থাকে তাহলে গোষ্ঠী সংক্রমণ এর আশঙ্কা বৃদ্ধি পাবে বলেই আশঙ্কা প্রকাশ করেছিলেন ডাক্তার অভিনন্দন মন্ডল।

তার আবেদনের ভিত্তিতে বুধবার বিচারপতি রাজ্যের অবস্থান জানতে চাইছিলেন। রাজ্যের এডভোকেট জেনারেল এর কাছে কলকাতা হাইকোর্টের প্রশ্ন ছিল, মেলা আয়োজন করার জন্য কি কি ব্যবস্থা গ্রহণ করছে রাজ্য সরকার? এবারের গঙ্গাসাগর মেলায় কতটা ভিড় হবে? কিভাবে ভিড় সামাল দেওয়া হবে? এই সমস্ত নিয়ে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে এই মামলার শুনানি ছিল। প্রধান বিচারপতির তরফ থেকে জানানো হয়, গতবছর এত বিধিনিষেধের মাঝখানে যেভাবে গঙ্গাসাগর মেলা চলেছিল, সেভাবে এবারেও বিধি নিষেধ জারি করে গঙ্গাসাগর মেলা চালানো হবে। এছাড়াও অনলাইনে পুজো দেওয়া এবং প্রসাদ বিলির উপরে জোর দেওয়া হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকে, এমনটাই জানালেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনায় ৭০ শতাংশের বেশি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে বলে দাবি করলেন রাজ্যের এডভোকেট জেনারেল। তাই ঝুঁকির কিছু নেই বলেই মনে করছে রাজ্য।

তার সাথে মেলায় কিভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা হবে সেই নিয়ে মন্তব্য রাখলেন তিনি। এডভোকেট জেনারেল বললেন, ই-দর্শন, এবং ই - স্নানের ব্যবস্থা রাখা হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকে। এছাড়াও পুণ্যস্নানের সময় লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে অনেকেই বাড়ি থেকে স্নানে অংশগ্রহণ করতে পারবেন বলে জানিয়েছে রাজ্য সরকার। তার সাথে সাথে কয়েকটি গ্রুপে মানুষের ভাগ করে স্নান এর ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের এডভোকেট জেনারেল। যারা মেলায় যাচ্ছেন তাদের সকলকে করোনাভাইরাস বিধি মানতে বাধ্য করা হবে বলেও জানিয়েছেন তিনি। যদিও এডভোকেট জেনারেল এর এই সমস্ত বক্তব্যের পাল্টা সত্তয়াল করে মামলাকারীরা।