কাঁথি পৌরসভা দখলে রাখতে মরিয়া অধিকারীরা, টক্কর দিতে কি পারবে তৃণমূল?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/02/2022   শেষ আপডেট: 27/02/2022 8:36 a.m.
facebook.com/SuvenduWB/

অধিকারীদের ভিত নাড়িয়ে দেওয়ার জন্য কাঁথি পৌরসভায় কড়া টক্কর দিতে তৈরি তৃণমূল কংগ্রেস

শতাধিক পৌরসভা নির্বাচন হওয়ার কথা আগামী রবিবার। এই তালিকায় রয়েছে পূর্ব মেদিনীপুরের সবকটি পৌরসভা। কিন্তু তবুও তাদের সকলের থেকে একেবারে আলাদা উত্তেজনা কিন্তু রয়েছে পূর্ব মেদিনীপুরের কাঁথি পৌরসভা অঞ্চলে। কারণটা অবশ্য আর বলে দিতে হবে না। দীর্ঘ পাঁচ দশক ধরে অধিকারী পরিবারের দখলে থাকা এই পুরসভায় এই প্রথমবার প্রধান প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেস। এবারেও কি এই পুরসভায় উড়বে ঘাস ফুলের ধ্বজা? নাকি, কাঁথিতে এখনো ফ্যাক্টর হিসেবে থাকবেন শুভেন্দু অধিকারী? গত ৫০ বছরে এই প্রথমবার কাঁথি পুরনির্বাচনে অধিকারী পরিবারের কোনো প্রার্থী নেই। কিন্তু গেরুয়া শিবিরের পক্ষ থেকে লড়াইয়ের মধ্যমনি কিন্তু সেই শুভেন্দু অধিকারী।

বিধানসভার লড়াইয়ে প্রধান প্রতিপক্ষ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হারিয়ে এই আসন থেকেই জয়লাভ করেছিলেন শুভেন্দু অধিকারী। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এবারের কাঁথি পুরভোট অনেক দিক থেকেই বেশ তাৎপর্যপূর্ণ। গত পৌরসভা নির্বাচন এবং কলকাতা পৌরনিগমের নির্বাচনে গেরুয়া শিবির একেবারে ধরাশায়ী। এবারে যদি একেবারে ঘরের মাঠেও তৃণমূলের কাছে বিজেপি ধাক্কা খায়? তাহলে পশ্চিমবঙ্গ বিজেপির মনোবল চূড়ান্তভাবে ধাক্কা খেতে পারে। পাশাপাশি অধিকারী পরিবারের রাজনৈতিক ভবিষ্যত নিয়েও প্রশ্ন উঠবে এই নির্বাচনের পর।

তৃণমূলের কাছেও এই নির্বাচন সমানভাবে গুরুত্বপূর্ণ। তৃণমূলের কাছে চ্যালেঞ্জটা শুভেন্দু অধিকারীর দর্পচূর্ণ করার। কাঁথি পুরসভার তৃণমূল নেতৃত্বের দাবি, গত বিধানসভা নির্বাচনের নন্দীগ্রামে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সুপরিকল্পিত ভাবে পরাজিত করা হয়েছিল সেই নিয়ে অধিকারী পরিবারের মধ্যে একটা দম্ভ তৈরি হয়েছে। এই দম্ভে আঘাত করায় এখন তৃণমূলের প্রধান লক্ষ্য। রাজ্যের মন্ত্রী অখিল গিরির ছেলে সুপ্রকাশ গিরি বক্তব্য, 'এবারে কাঁথি পুরসভা থেকে অধিকারী পরিবারকে সম্পূর্ণ উৎখাত করবে তৃণমূল কংগ্রেস।' তার ভবিষ্যৎ বাণী, এই পুরসভার ২১টি ওয়ার্ডকেই একেবারে বিরোধী মুক্ত করবে তৃণমূল কংগ্রেস। চ্যালেঞ্জটা কঠিন হলেও, দুই দলেরই ভবিষ্যৎ পরিকল্পনার জন্য কাঁথি পুরসভার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ।