ভারতীয় নাকি বাংলাদেশি? স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে চলছে জল্পনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2021   শেষ আপডেট: 18/07/2021 7:28 a.m.
নিশীথ প্রামাণিক twitter.com/bjp4india

কংগ্রেস সাংসদ দাবি করেছেন তিনি বাংলাদেশি, কিন্তু আবার নিশীথ প্রামানিক গোপন সূত্র জানাচ্ছেন তিনি ভারতীয়

উত্তরবঙ্গের সাংসদ তথা বর্তমানে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে নিয়ে যেন বিতর্ক আর থামতেই চাইছে না। একের পর এক বিতর্কে জর্জরিত হয়ে পড়েছেন তিনি। কিছুদিন আগে তার শিক্ষাগত যোগ্যতা নিয়ে একটি বিভ্রাট তৈরি হয়েছিল। আর এবারে বিভ্রাট তৈরি হলো তার নাগরিকত্ব নিয়ে। একপক্ষ দাবি করছে তিনি বাংলাদেশি আবার অনেকে বলছেন তিনি আদ্যোপান্ত একজন বাঙালি। তার নাগরিকত্ব আসলে কি? বাংলাদেশের সঙ্গে তার কোনো যোগাযোগ আছে নাকি সবটাই ভাওতাবাজি? নাকি এখানে আরো কোন বড় ঘোটালা রয়েছে? এই সমস্যা প্রশ্নগুলি বর্তমানে ঘোরাফেরা করছে রাজনৈতিক বিশ্লেষকদের মাথায়।

অসমের প্রদেশ কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার সাংসদ রিপুন বোরা এই বিতর্ক উস্কে দিয়েছেন। তিনি বলেন, "নিশিথ প্রামাণিক ভারতীয় নাকি বাংলাদেশি সেটা ভালো করে খুঁজে দেখা উচিত।" তারি সঙ্গে একই সুরে সুর মিলিয়েছেন এ রাজ্যের তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ এবং রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কয়েকটা সংবাদমাধ্যমের একাধিক রিপোর্ট উদ্ধৃত করে রিপুন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে পাঠানো চিঠিতে লিখেছেন, "কোচবিহারের গাইবান্ধার পলাশবাড়ী পুলিশ থানা এলাকায় ওই সাংসদের বাড়ি। কিছুদিন আগে কম্পিউটার শিখতে পশ্চিমবঙ্গে পাড়ি দিয়েছিলেন তিনি। কম্পিউটার প্রশিক্ষণ হয়ে যাবার পরে তিনি সরাসরি তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। তারপর তিনি হয়েছেন বিজেপির একজন নেতা এবং ২০১৯ সালের নির্বাচনে তিনি বিজেপির টিকিটে প্রার্থী হয়ে এখন সাংসদ হিসেবে বসে রয়েছেন।" তিনি আরো দাবি করেছেন নিশীথ প্রামাণিকের গৃহ মন্ত্রী হওয়ার পরে বাংলাদেশে তার জন্ম ভিটেতে থাকা সমস্ত মানুষ আনন্দ উদযাপন করেছিলেন।

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষ ওই সাংসদের মন্তব্য উল্লেখ করে বিজেপিকে আরো চাপে পালা চেষ্টা করেছেন। ব্রাত্য বসু বলেছেন, "কংগ্রেসের রাজ্যসভার সাংসদ একেবারে ঠিক কথা বলেছেন। বিভিন্ন মিডিয়া চ্যানেল থেকে বলা হয়েছে নিশীথ প্রামানিক একজন বাংলাদেশী। কাকে নিয়োগ করা হবে একবার পরীক্ষা করা উচিত হয়নি? লজ্জা।" অন্যদিকে আবার তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ জানান নিশীথ প্রামাণিকের নামে ১৩টি ফৌজদারি মামলা রয়েছে। কিন্তু এবারে তার বিরুদ্ধে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। তাই সম্পূর্ণ তদন্ত দাবি করছেন কুনাল ঘোষ।