শুভেন্দুর 'উপস্থিতি' নিয়ে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর বৈঠকে জটিলতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/05/2021   শেষ আপডেট: 28/05/2021 11:26 a.m.
মোদী মমতা twitter@narendramodi

আজ কলাইকুণ্ডা বিমানঘাঁটিতে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর ইয়াস সংক্রান্ত বৈঠক হওয়ার কথা

ইয়াসের (Yaas) ক্ষয়ক্ষতির পর্যালোচনায় আজ রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কলাইকুণ্ডা বিমানঘাঁটিতে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandyopadhyay) বৈঠক কর্মসূচির কথা রয়েছে আজ। তবে বৃহস্পতিবার রাতে সেই বৈঠক নিয়ে জটিলতা তৈরি হয়েছে বলে সূত্রের খবর। পরিস্থিতি এমন জায়গায় উপস্থিত হয়েছে যে মুখ্যমন্ত্রীর উপস্থিত না থাকার সম্ভাবনা বেশি বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

কিন্তু কী এমন ঘটল যে এমন পরিস্থিতি তৈরি হল? সূত্র জানাচ্ছে, এই বৈঠকে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর উপস্থিত থাকার কথা। তারপরই মুখ্যমন্ত্রী বেঁকে বসেছেন বলে খবর। এই বৈঠক প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকার কথা কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, এই রাজ্যের কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী, রাজ্যপাল জগদীপ ধনখড় এবং বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী। এই কথা জানার পরই মুখ্যমন্ত্রী বৈঠকে উপস্থিত থাকতে দ্বিধা প্রকাশ করেছেন। সেখানে যুক্তি হিসেবে দেখানো হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী বা রাজ্যপাল বৈঠকে থাকবেন, তা না-হয় বোঝা গেল। কিন্তু শুভেন্দু অধিকারী থাকবেন কেন তা স্পষ্ট নয়।

শুভেন্দু অধিকারী বিরোধী দলনেতা হিসেবে বিজেপির তরফে গৃহীত হয়েছেন। কিন্তু আনুষ্ঠানিক ভাবে সেই পদে তিনি এখনও বসেননি। ফলে তিনি এখন কেবল নন্দীগ্রামের একজন সাধারণ বিধায়কের বাইরে আর কেউ নন। তাঁর উপস্থিত থাকার কোন যৌক্তিকতা খুঁজে পায়নি তৃণমূল। এই বৈঠক একটি সরকারি বৈঠক, সেখানে একজন রাজনৈতিক ব্যক্তিত্বের উপস্থিতি বাঞ্ছনীয় নয় বলে মনে করে নবান্ন। নবান্নের তরফে দিল্লিতে গতকাল রাতে তেমন বার্তা পাঠানো হয়েছে।

সূচি অনুযায়ী মমতা বন্দ্যোপাধ্যায়ের সকালে উত্তর ২৪ পরগণার ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করার কথা। সঙ্গে থাকবেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তারপর সময় থাকলে দিঘা যাবেন, নাহলে সোজা কলাইকুণ্ডায় গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশগ্রহণের কথা। যদিও এমন পরিস্থিতিতে জটিলতা তৈরি হয়েছে বলে মনে করছে একাংশ।