রাজ্যে অন্তর্বর্তী সেমিস্টার পরীক্ষা নিয়ে বিভ্রান্ত পড়ুয়ারা, শিক্ষামন্ত্রীকে চিঠি কলেজ শিক্ষক সমিতির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/07/2021   শেষ আপডেট: 26/07/2021 5:03 p.m.

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে যে তারা শুধুমাত্র শেষ সেমিস্টারের পরীক্ষা অনলাইনে নেবে

করোনা (Corona) প্যানডেমিক পরিস্থিতিতে গত বছর থেকেই রাজ্যজুড়ে বন্ধ রয়েছে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই পরিস্থিতিতে ইউজিসি (UGC) অন্তর্বর্তী মূল্যায়নের মাধ্যমে আগের ও চলতি সেমিস্টারের ফলাফল প্রকাশ করার কথা বলেছে। কিন্তু তার আগেই রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর অন্তর্বর্তী সেমিস্টার নেওয়ার কথা ঘোষণা করেছিল। সেই ঘোষণা অনুযায়ী বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। এরফলে পরীক্ষা পদ্ধতি নিয়ে ইউজিসি নির্দেশিকার সাথে মিল খাচ্ছে না রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশ। এই কারণে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়ার বিরোধ দেখাচ্ছে। ফলে চূড়ান্ত বিভ্রান্তির সম্মুখীন হতে হচ্ছে ছাত্র-ছাত্রীদের। সেইজন্য বিভ্রান্তি কাটাতে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে (Bartya Basu) চিঠি পাঠিয়েছে পশ্চিমবঙ্গ সরকারি কলেজ শিক্ষক সমিতি।

পশ্চিমবঙ্গ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দেবাশিস সরকার জানিয়েছেন, "১৬ জুলাই ইউজিসি নির্দেশিকা প্রকাশ করেছিল। তারপর প্রায় ৮ দিন অতিক্রান্ত হয়েছে। কিন্তু এর পরও বেশ কিছু বিশ্ববিদ্যালয় অন্তর্বর্তী সেমিস্টারের পরীক্ষা নেওয়ার ঘোষণা করছে। আবার অনেকেই পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী পরীক্ষা নেওয়া শুরু করে দিয়েছে। এরফলে রাজ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে অন্তর্বর্তীকালীন সেমিস্টার পরীক্ষার ক্ষেত্রে বিভিন্নতা লক্ষ্য করা যাচ্ছে। পরীক্ষাগ্রহণ পদ্ধতির বিভিন্নতা ছাত্রছাত্রীদের মধ্যে সংশয় ও অস্থিরতা তৈরি করছে। এর দ্রুত সমাধান করা প্রয়োজন।"

এই বিতর্কিত পরিস্থিতির মাঝে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ইউজিসির নোটিশ পেয়ে দ্রুত পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "২০২০-২১ শিক্ষাবর্ষে শুধুমাত্র শেষ সেমিস্টারের অনলাইন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। অন্যান্য ক্ষেত্রে ইন্টারনাল পরীক্ষায় পাওয়া নম্বর ও আগের সেমিস্টারে পাওয়া নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হবে পরীক্ষার্থীদের। ৩১ আগস্টের মধ্যে শেষ সেমিস্টারের অনলাইন পরীক্ষা সম্পন্ন হবে। আগামী ২ আগস্টের মধ্যে প্রত্যেক বিভাগের পড়ুয়াদের ইন্টারনাল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের তালিকা বিশ্ববিদ্যালয়ে জমা করতে হবে। যে সমস্ত বিষয় ইন্টারনাল পরীক্ষা নেওয়া যাবে না, সেই ক্ষেত্রে পরীক্ষার্থীদের অনলাইন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। যাঁরা অনলাইন পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবেন না, তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা করবে বিশ্ববিদ্যালয়।"

অন্যদিকে, আজ অর্থাৎ সোমবার কলেজ স্ট্রিট মোড়ে AIDSO করোনা আবহে ফি মুকুব ও অনলাইনের বদলে অফলাইন ক্লাস করানোর দাবি করে বিক্ষোভ দেখায়। প্রথমে কলকাতা পুলিশের পক্ষ থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দেওয়া হলেও পরে বিক্ষোভকারীরা কলেজ স্ট্রিট মোড়ে রাস্তা অবরোধ করে। পুলিশের সাথে দীর্ঘক্ষণ বচসার পর বেশ কিছু বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়।