দু'বছর পর অবশেষে আগামীকাল প্রকাশ্যে আসবে প্রাথমিক শিক্ষক নিয়োগের নোটিশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/12/2020   শেষ আপডেট: 22/12/2020 5:41 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial

সাড়ে ১৬ হাজার উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার, অফলাইনেই হবে তৃতীয় টেট পরীক্ষা

বছর ঘুরলেই বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্যে থমকে থাকা উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে, এর মাধ্যমে প্রাথমিকভাবে সাড়ে ১৬ হাজার উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার। তবে নিয়োগের পর ২বছর কেটে গেলেও স্থায়ী করা হয়নি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের কয়েক হাজার স্কুল শিক্ষককে।

তবে অপেক্ষার দিন শেষ, মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বড়সড় ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বিজ্ঞপ্তি জারি করে মুখ্যমন্ত্রী বলেন, "আগামীকাল অর্থাৎ ২৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য রিক্রুটমেন্ট নোটিশ জারি করবে প্রাইমারি এডুকেশন বোর্ড। ২০২১-এর ১০ থেকে ১৭ জানুয়ারি অবদি ইন্টারভিউ হবে। যত তাড়াতাড়ি সম্ভব অ্যাপয়নমেন্ট প্যানেল তৈরী হয়ে যাবে। ৩১ জানুয়ারি অফলাইনে তৃতীয় টেট পরীক্ষা হবে। পরীক্ষায় বসবে আড়াই লক্ষ আবেদনকারী।"

নিয়মানুসারে, চাকরির দু বছর পর স্থায়ী করার কথা শিক্ষকদের। কিন্তু এতদিন তা কার্যত থমকে ছিল। তবে দুইবছর পরে অবশেষে বৈঠক করে ইন্টারভিউয়ের কথা নিয়ে মুখ খুললেন রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষকদের বদলি সম্পর্কে আরও জানান, "প্রাথমিক ও সেকেন্ডারি লেভেলের শিক্ষকদের বদলির ব্যাপারেও আমরা ব্যবস্থা নিয়েছি। কিন্তু অধিকাংশ সময়ই দেখা গিয়েছে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকের শূন্যপদ তাঁদের পছন্দের জেলায় নেই। কিন্তু যেখানে কর্মখালি রয়েছে সেখানে শিক্ষকদের বাড়ির কাছে বদলি করা হয়েছে।"