রেশনের ডিলারশিপ থেকে উচ্চমাধ্যমিকের স্কলারশিপ, কোথায় কী নির্দেশিকা জারি করল রাজ্য?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/02/2021   শেষ আপডেট: 12/02/2021 10:05 a.m.
-

এখন মাত্র দু'লক্ষ টাকার বিনিময়েই মিলবে নতুন ডিলারশিপ

মুখ্যমন্ত্রী‌ মমতা বন্দ্যোপাধ্যায়ের তত্ত্বাবধানে বৃহস্পতিবার দুটি নতুন নির্দেশিকা জারি হয়েছে, একটি রেশনের ডিলারশিপ ও অন্যটি উচ্চমাধ্যমিকের বিজ্ঞান বিভাগের ছাত্রীদের স্কলারশিপ সম্বন্ধীয়।

নতুন করে রেশনের ডিলারশিপ পাওয়া এখন আগের চেয়ে সহজ। আগের মতো পাঁচ লক্ষ নয়, মাত্র দু লক্ষ টাকা জমা দিলেই পাওয়া যাবে ডিলারশিপ। প্রতি বছর নয়, এখন থেকে তিনবছর অন্তর লাইসেন্স পুণর্নবীকরণ করতে হবে। আগে ডিলারের মৃত্যু হলে লাইসেন্স নষ্ট হত। এখন সেক্ষেত্রেও সুবিধা দিয়ে মুখ্যমন্ত্রী জানান এমন পরিস্থিতিতে ডিলারশিপ হস্তান্তর করতে পারবে ডিলারের বিধবা স্ত্রী বা ডিভোর্সী মেয়েকেও। তাই নতুন করে আবেদনের কোনো প্রয়োজন নেই।

অন্যদিকে শিক্ষাক্ষেত্রেও নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি এতদিন কেবল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরাই পেতেন। এখন থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্রীরাও এই বৃত্তির আওতাভুক্ত হল। এই বৃত্তিতে মাসিক ২০০০ টাকা বৃত্তির পাশাপাশি বই কিনতে বার্ষিক ২৫০০ টাকা করে পাঁচ বছর অর্থ সাহায্য করে সরকার। ছাত্রীদের বিজ্ঞানে উৎসাহ দিতে আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে মুখ্যমন্ত্রীর এই ঘোষণা বেশ তাৎপর্যপূর্ণ প্রতিপন্ন হয়েছে।