ভোটপর্ব মিটতেই এনআইএ-র হাতে গ্রেপ্তার তৃণমূল নেতা ছত্রধর মাহাতো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/03/2021   শেষ আপডেট: 28/03/2021 3:06 p.m.
~pixabay

তদন্তে অসহযোগিতার কারণে এনআইএ-র চল্লিশ সদস্যের দল তাকে বাড়ি থেকে গ্রেপ্তার করে

দীর্ঘ সময় পর রাজনীতিতে আবার সক্রিয় হয়েছিলেন তৃণমূলের রাজ্য কমিটির সম্পাদক ছত্রধর মাহাতো। প্রথম দফায় ভোটগ্রহণের দিনই নিজের কেন্দ্র ঝাড়গ্রামের লালগড় থেকে ভোট দেন তিনি। কিন্তু ভোট মিটতেই ফের পুরোনো অপরাধের তদন্তে অসহযোগিতার কারণ দেখিয়ে ছত্রধরকে গ্রেফতার করে জাতীয় তদন্তকারী দল এনআইএ। আজ ভোরেই এনআইএ-র চল্লিশ সদস্যের একটি দল তাকে লালগড়ের বাড়ি থেকেই গ্রেফতার করে।

এনআইএ সূত্রে জানা গেছে, চলতি মাসে তিনদিন (১৬, ১৮ এবং ২২ তারিখ) ছত্রধর মাহাতোকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল। কিন্তু এসব অগ্রাহ্য করে একবারের জন্যও হাজিরা দেননি তিনি। যদিও গত পরশু দিন ফের ডেকে পাঠালে হাজিরা দেন তিনি এবং প্রায় চার ঘন্টা জেরা করা হয় তাকে। কিন্তু এর পরেও তদন্তে অসহযোগিতার কারণ দেখিয়েই তাকে বাড়ি থেকে গ্রেপ্তার করে এনআইএ। পুরোনো বিচারাধীন মামলাগুলি সুষ্ঠুভাবে সম্পন্ন না হওয়ায় ছত্রধরের পুনরায় গ্রেফতারের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছিলনা আগেও।

২০০৯ সালের দুটি ঘটনা, রাজধানী এক্সপ্রেসে নাশকতা ও লালগড়েরই মাওবাদী নেতা প্রবীর মাহাতোর হত্যাকান্ড- ছত্রধরের মূলত এই দুটি মামলাতেই দীর্ঘ সময় ধরে এনআইএ-র তদন্ত প্রক্রিয়া চলতে থাকে। প্রথমে ঝাড়গ্রাম নিম্ন আদালতে জামিন প্রাপ্তি ও পরে কলকাতা হাইকোর্টে এনআইএ-র আবেদন খারিজ হয়ে যাওয়া ছত্রধরের পক্ষে গেলেও মুক্তি হলনা ছত্রধরের। আদালতের নির্দেশেই তাকে গ্রেপ্তার করা হল বলে এনআইএ সূত্রে দাবি।