মিড ডে মিলের টাকা যথাযথ খরচ না করলে আর টাকা পাবে না রাজ্য, ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2022   শেষ আপডেট: 31/07/2022 5:08 p.m.
মিড ডে মিল

মিড ডে মিল প্রকল্পের নতুন নাম পিএম পোষণ যোজনা

মিড ডে মিল (Mid Day Meal) প্রকল্পের নতুন নামকরণ হয়েছে পিএম পোষণ যোজনা। আর এবার এই প্রকল্পের ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র (Central Government)। মিড ডে মিলের জন্য বরাদ্দ অর্থের ৭৫% খরচ না করলে বাকি টাকা পাবে না কোনো রাজ্য (State)। নির্দেশিকা অনুযায়ী, আগামী অগস্ট ও সেপ্টেম্বর মাসের মিড ডে মিলের অর্থ যথাযথ ভাবে খরচ করতে হবে। বাকি রাজ্যগুলির সাথে সাথে নির্দেশ পেয়েছে পশ্চিমবঙ্গ‌ও (West Bengal)।

স্কুল শিক্ষা দফতরের তরফে ‘পিএম পোষণ যোজনা’র নির্দেশক একটি নির্দেশনামা পাঠিয়েছেন জেলা স্তরের আধিকারিকদের কাছে। জেলাশাসক, কলকাতা পুরসভার বিশেষ সচিব, রাজ্য শ্রম কমিশনার, মহকুমা শাসক, শিক্ষা দফতরের কার্যকরী নির্দেশক ও প্রত্যেক জেলার প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যানদের কাছে এসেছে নির্দেশিকা। এবার থেকে মিড ডে মিল প্রকল্পের জন্য প্রাপ্ত অর্থ যথাযথভাবে খরচ করতে হবে। আর তার পরিমাণ অন্তত ৭৫% হতে হবে। নতুবা আর টাকা পাবে না ওই রাজ্য সরকার।

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্র-রাজ্য সংঘাত নতুন কিছু নয়। তবে এমতবস্থায় এমন নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞমহল। অন্যদিকে রাজ্যের অভিযোগ কোনো প্রকল্পের জন্য‌ই বরাদ্দ টাকা দিচ্ছে না কেন্দ্র। আর এর‌ইমধ্যে আবার টাকা খরচের শতাংশ‌ও বেঁধে দিল কেন্দ্র। ফলে চিন্তায় পড়েছে উভয়পক্ষ।