আর্থিক তছরুপের অভিযোগে গ্রেফতার ইছাপুর রাইফেল ফ্যাক্টরির ক্যাশিয়ার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/09/2021   শেষ আপডেট: 22/09/2021 12:33 p.m.

কোটি কোটি টাকা তছরুপের অভিযোগ

আর্থিক তছরুপের অভিযোগে সিবিআইয়ের (CBI) হাতে গ্রেফতার ইছাপুর রাইফেল ফ্যাক্টরির (Ichapur Rifle Factory) ক্যাশিয়ার মধুসূদন মুখোপাধ্যায়। সূত্রের খবর, ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে অন্তত ১.৭ কোটি টাকা তছরুপের অভিযোগ উঠেছে। ধৃত ব্যক্তি কোন বড়সড় চক্রের সঙ্গে যুক্ত কী না সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলে খবর। ধৃতকে আজ অর্থাৎ বুধবার আদালতে তোলা হবে।

উল্লেখ্য, ২০১৮ সালে ইছাপুর রাইফেল ফ্যাক্টরির খবর প্রকাশ্যে আসে। তদন্তে জানা যায়, এই রাইফেল ফ্যাক্টরি থেকে অস্ত্রের যন্ত্রাংশ বাইরে পাচার হত। আরও বিস্ফোরক তথ্য প্রকাশ্যে আসে যে এই যন্ত্রাংশ মাওবাদীদের হাতে তুলে দেওয়া হত। ঘটনা প্রকাশ্যে আসায় গোটা দেশে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং এসটিএফ এই ঘটনার তদন্ত শুরু করে। ঘটনায় এই কারখানার কয়েকজন কর্মীকে গ্রেফতার করা হয়। তদন্তে জানা যায়, রাইফেলের ট্রিগার, ব্যারেলের মতো অংশ বাইরে পাচার হত। একটি কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান থেকে এইসব পাচারের ঘটনায় দেশ জুড়ে শোরগোল পড়ে যায়।

এই ঘটনার পর কারখানার উপর নজরদারি বেড়ে যায়। তার মধ্যেই পুরো ঘটনার তদন্তের কাজ চলতে থাকে। এই তদন্তের ফলে জানা যায় এর মধ্যে বড় আর্থিক তছরুপের যোগ রয়েছে। কারখানার ক্যাশিয়ার মধুসূদন মুখোপাধ্যায়ের বিরুদ্ধে অন্তত ১.৭ কোটি টাকা আর্থিক তছরুপের অভিযোগ উঠেছে। এর প্রেক্ষিতেই সিবিআই এই ব্যক্তিকে গ্রেফতার করেছে বলে খবর। এই ব্যক্তির সঙ্গে বাইরের কোন চক্রের যোগ আছে কী না খতিয়ে দেখছে তদন্তকারী সংস্থা। সঙ্গে এত টাকা কোথায় যেত তা-ও খতিয়ে দেখা হচ্ছে।