অনলাইন আঁকার ক্লাস কি হাতে ধরে শেখানোর ক্লাসের বিকল্প হতে পারে? উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/07/2021   শেষ আপডেট: 05/07/2021 11:52 a.m.
কোভিডের আগে আঁকার ক্লাস নিজস্ব চিত্র

করোনা ধ্বংস করেছে হাতে ধরে আঁকার ক্লাসের ভবিষ্যত

কোভিড অতিমারিতে (Covid-19) বদলে গেছে পড়াশোনার সংজ্ঞা। এখন অনলাইন নির্ভর পড়াশোনায় অভ্যস্ত হয়ে উঠেছে পড়ুয়ারা। একটা স্মার্ট ফোন (Smart Phone) কিংবা ল্যাপটপে (Laptop) বন্দি পড়ুয়াদের জীবন। সকাল হলেই ভার্চুয়াল প্রার্থনা দিয়ে শুরু হচ্ছে ক্লাস। চোখের সামনে মোবাইল স্ক্রিনে ঘণ্টার পর ঘণ্টা চলছে ক্লাস। কিন্তু অঙ্ক, বিজ্ঞান কিংবা ইতিহাস, ভূগোলের ক্লাস হলেও যে সমস্ত ক্লাস হাতেকলমে শেখাতে হয়, সেগুলোর কী অবস্থা? যেমন আঁকার ক্লাস! আঁকার ক্লাস (Drawing Class) কি অনলাইনে সম্ভব?

বাঁকুড়ার এক অঙ্কনশিল্পী জীবস্মরণ ব্যানার্জীর কথায়, "আমাদের মতো আঁকার ক্লাস করানো শিক্ষকরা এই করোনা কালে মহা ফাঁপরে পড়তে হয়েছে। গত বছর লকডাউনে পুরোপুরি ক্লাস বন্ধ। শুরুর দিকে প্রথম কয়েক মাস হাত গুটিয়ে বসেছিলাম। ধীরে ধীরে পরিস্থিতি অনুধাবন করে অনলাইন আঁকার ক্লাস শুরু করি। যাদের ইতিমধ্যেই আঁকার হাত পোক্ত হয়েছে, তাদের কথা বাদ দিলাম। কিন্তু যারা সবে শুরু করেছে তাদের কি সত্যিই এইভাবে অনলাইনে আঁকা শেখানো সম্ভব?" তিনি আরও বলেছেন, "সত্যিই যে সম্ভব নয়, তা আমি বলছি না। তবে বাধা তো রয়েছে। হাতেকলমে শেখানো এবং অনলাইনে শেখানোর ফারাক তো আছেই।"

গড়িয়ার আর এক অঙ্কনশিল্পী সুমিত বিশ্বাস বলছেন,"টিভি দেখে, মোবাইলের মাধ্যমে যদি নাচ, গান কিংবা আবৃত্তি শেখার ক্লাস চলতে পারে, আঁকার ক্লাসও সম্ভব। বর্তমানে অনলাইন নির্ভর পড়াশোনায় আঁকাও চলে এসেছে। আগামীতে এই পদ্ধতি হয়তো ভবিষ্যত। তা সময়ই বলবে।"

অভিভাবকদের একাংশ মনে করছেন, হয়তো সময়ের দাবিতে এভাবেই ক্লাস চলছে, কিন্তু আঁকার ক্লাস অন্তত হাতে ধরে শেখাতে হয়। অনলাইন ক্লাস হাতেকলমে শেখানো ক্লাসের বিকল্প হতে পারে না। ইউটিউব দেখে সত্যিই কি আঁকা শেখা সম্ভব? মনে করছেন এক পড়ুয়ার মা। তাঁর কথায়, "পরিস্থিতির চাপে আমরা হয়তো মেনে নিচ্ছি। তবে সব মিটে গেলে আবার আঁকার শিক্ষক রাখতে হবে।"