গ্রুপ ডি এর পর এবার গ্রুপ এর ক্ষেত্রেও নিয়োগে দুর্নীতি, মামলায় বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/12/2021   শেষ আপডেট: 02/12/2021 7:36 p.m.
কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্টের তরফ থেকে এই মামলায় এসএসসি-কে রিপোর্ট খতিয়ে দেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে

এবারে শুধুমাত্র গ্রুপ ডি নয় বরং এবারে স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সি নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ উঠল রাজ্য সরকারের বিরুদ্ধে। সম্প্রতি প্রকাশিত একটি বিস্তারিত রিপোর্টে কলকাতা হাইকোর্টে এক মামলাকারী জানিয়েছেন, গ্রুপ সি নিয়োগ নিয়ে যথেষ্ট দুর্নীতি হয়েছে এবং অস্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ করা হয়েছে। রাজ্য সরকারের তরফ থেকে যদিও এখনও পর্যন্ত এই মর্মে কোন বক্তব্য রাখা হয়নি কিন্তু হাইকোর্ট মামলার রিপোর্ট খতিয়ে দেখে নির্বাচিত ভুয়ো কর্মীদের বেতন বন্ধের নির্দেশ দিয়েছেন যা ঘিরে তোলপাড় রাজ্য।

মামলাকারী কলকাতা হাইকোর্টে অভিযোগ জানিয়েছেন, অস্বচ্ছ প্রক্রিয়ায় গ্রুপ সি এর ক্ষেত্রে প্রায় ৩৫০ জনকে নিয়োগ করা হয়েছে। মামলাকারী আরো অভিযোগ করেছেন, এই সমস্ত কর্মীরা সম্পূর্ণরূপে ভুয়ো এবং এদের কাজ করার কোন অধিকার নেই। তাদের নিয়োগ সম্পূর্ণরূপে অস্বচ্ছ প্রক্রিয়ায় হয়েছে এবং তারা এই কাজের যোগ্য প্রার্থী নয়। ওই অভিযোগের ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করে কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের তরফ থেকে ওই অস্বচ্ছ ভাবে নিয়োগ হওয়া কর্মীদের নাম ঠিকানা এবং নিয়োগ পত্র চেয়ে পাঠানো হয়েছে আদালতের তরফ থেকে।

বৃহস্পতিবার ওই রিপোর্ট আদালতে ইতিমধ্যেই জমা পড়েছে বলে খবর। স্কুল সার্ভিস কমিশনকে সম্পূর্ণরূপে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, ইতিমধ্যেই ওই তৃতীয় শ্রেণীর কর্মীদের বেতন বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই মামলায় ধোঁয়াশা কিন্তু কাটছে না।