মাদ্রাসা সার্ভিস কমিশনে শিক্ষক নিয়োগেও দূর্নীতির যোগ! ফরেনসিককে দিয়ে উত্তরপত্র পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2022   শেষ আপডেট: 26/08/2022 7:23 p.m.
কলকাতা হাইকোর্ট

গতবছর ১৭ জানুয়ারি মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ পরীক্ষা হয়েছিল

এস‌এসসি (SSC) এবং টেট (TET) নিয়োগে দূর্নীতির পর এবার মাদ্রাসা সার্ভিস কমিশনে (Madrasa Service Commission) শিক্ষক নিয়োগেও দূর্নীতির অভিযোগ উঠল। নিয়োগ দূর্নীতিতে ইতিমধ্যেই রাজ্যের হেভিওয়েট মন্ত্রী গ্রেপ্তার হয়েছেন। মাদ্রাসা সার্ভিস কমিশনে দূর্নীতির ক্ষেত্রে অভিযোগ উত্তরপত্র বিকৃত করা হয়েছে। সেইমর্মে আদালতে মামলা দায়ের করা হয়েছে। কেন্দ্রীয় ফরেনসিককে দিয়ে উত্তরপত্র পরীক্ষা করার নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Gangapadhyay)।

গতবছর ১৭ জানুয়ারি মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ পরীক্ষা হয়েছিল। ১১ আগস্ট ফলপ্রকাশ হয়। আরটিআই প্রয়োগ করে উত্তরপত্র দেখতে চান মামলাকারী কারণ অভিযোগ একটি প্রশ্নের উত্তর ভুল দেখানো হয়েছে। অথচ তিনি ওই উত্তরই দেননি। মামলা ওঠে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। শুক্রবার বিচারপতি বলেন, "রাজ্যে শিক্ষায় দুর্নীতি এখন নিয়মিত হয়ে দাঁড়িয়েছে।"

এরপরেই উত্তরপত্র যাচাইয়ের জন্য সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটরির ডিরেক্টর এবং ফরেন্সিক ল্যাবরেটরিকে। পরীক্ষার্থীর কলমের কালির সাথে ওএম‌আর শিটের কালি মিলিয়ে দেখা হবে। কতটা চাপপ্রয়োগ করা হয়েছে তা ও খতিয়ে দেখা হবে। CFSL-র ডিরেক্টরকে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে হাই কোর্টে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে।