বাঘ এবং পর্যটকদের সুরক্ষার স্বার্থে আপাতত স্থগিত জঙ্গল সাফারি, ঘোষণা বনমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/12/2021   শেষ আপডেট: 12/12/2021 7:19 p.m.
সুন্দরবনে রয়্যাল বেঙ্গল টাইগার

বক্সা ব্যাঘ্র প্রকল্পে বর্তমানে ক’টি বাঘ রয়েছে, তা খতিয়ে দেখছে বনদপ্তর

দীর্ঘ ২৩ বছর পর বক্সা (Buxa) ব্যাঘ্র প্রকল্পে (Tiger Reserve) দেখা মিলেছে রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger)। দিনকয়েক আগে এই এলাকায় নদীর ধারের মাটিতে দেখা গিয়েছিল বাঘের পায়ের ছাপ। তা পরীক্ষা করার পর বাঘের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হন বনাধিকারিক এবং কর্মীরা। ইস্ট দমনপুর রেঞ্জে পাতা হয় ট্র্যাপ ক্যামেরা (Trap Camera)। বন দফতরের সূত্রে জানা গিয়েছে, রাজ্য বন দফতরের পেতে রাখা এই ট্র্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ে। এরপরেই আজ সামনে আসে এই পুরুষ পূর্ণবয়স্ক বাঘের।

এরপরেই বাঘ এবং পর্যটকদের সুরক্ষার স্বার্থে আপাতত বক্সায় আগামী কয়েকদিন বক্সায় জঙ্গল সাফারি বন্ধ রাখা হবে বলেই জানিয়ে দিলেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriyo Mallick)।

এর সঙ্গেই চালু হয়েছে বাঘসুমারির কাজ। এই প্রকল্পের ফলে জানা যাবে, এলাকায় মোট রয়্যাল বেঙ্গলের সংখ্যা। তবে আপাতত বক্সায় বাঘের খোঁজ মিলতেই উচ্ছ্বসিত পর্যটকরা। তবে বাঘ যাতে কোনও পর্যটকের উপর হামলা চালাতে না পারে কিংবা বাঘেরও যাতে কোনও ক্ষতি না হয় সে কথা মাথায় রেখে আপাতত বক্সায় বন্ধ জঙ্গল সাফারি।

এদিন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সাফ জানান, "আগামী কয়েকদিন বন্ধ থাকবে জঙ্গল সাফারি। বক্সা ব্যাঘ্র প্রকল্পের বাইরে যাতে বাঘ চলে যেতে না পারে, সে ব্যবস্থাও করা হচ্ছে। এছাড়াও বক্সা ব্যাঘ্র প্রকল্পে বর্তমানে ক’টি বাঘ রয়েছে, তাও খতিয়ে দেখা হচ্ছে।"