আবারও ভারত-বাংলাদেশ সীমান্তে সোনা পাচারের চেষ্টা, আশি লক্ষ টাকার সোনা উদ্ধার করল বিএসএফ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/09/2021   শেষ আপডেট: 23/09/2021 3:12 p.m.

বারবার কেন ঘটছে একই ঘটনা? তা নিয়ে শুরু হয়েছে তদন্ত

ভারত-বাংলাদেশ সীমান্ত মারফত সোনা পাচারের চেষ্টায় আবার জল ঢাললেন বিএসএফের সেনাবাহিনীরা। বুধবার উত্তর ২৪ পরগনা জেলার স্বরূপনগর থেকে প্রায় আশি লক্ষ টাকার সোনা পাচারের সময় হাতেনাতে ধরে ফেললেন সীমান্ত সুরক্ষা বাহিনীরা। ঘটনার জেরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

সূত্রের খবর, বুধবার বিকাল্বেলা স্বরূপনগর থানার হাকিমপুর সীমান্তের দিক থেকে স্বরূপনগরের দিকে এক ব্যক্তি মোটরবাইক চালিয়ে আসছিলেন। তাঁকে দেখে সন্দেহ হয় সীমান্তে কর্মরত ১১২ নম্বর ব্যাটালিয়নের জওয়ানদের। জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে দাঁড় করালে বাইক ফেলে রেখে ওই ব্যক্তি পালিয়ে যান। এরপর তল্লাশি চালিয়ে বাইক থেকে ৯ টি সোনার বিস্কুট উদ্ধার করেন জওয়ানরা।

সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, উদ্ধার হওয়া ৯ টি সোনার বিস্কুটের ওজন প্রায় এক কিলো চারশো গ্রাম। যার আনুমানিক বাজারমূল্য প্রায় আশি লক্ষ টাকা। উদ্ধারিকৃত সোনার বিস্কুটগুলি জওয়ানরা তুনে দেন তেঁতুলিয়া শুল্ক দফতরের হাতে। ইতিমধ্যেই বাইক আরোহীর তল্লাশি শুরু করেছেন তাঁরা।

ইদানিংকালে সীমান্ত দিতে চোরাচালানের ঘটনা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। গত ৫ই সেপ্টেম্বরও এই স্বরূপনগর সীমান্ত দিয়েই পাচারের সময় ২.৬ কেজি ওজনের সোনার বিস্কুটসহ বিএসএফের জালে হাতেনাতে ধরা পড়েছিল এক পাচারকারী। আগস্ট মাসেও বসিরহাট এলাকার ঘোজাড়াঙ্গা সীমান্ত দিয়ে সাইকেলে করে প্রায় ১.৭ কেজি সোনার বিস্কুট বাংলাদেশে পাচারের সময় বিএসএফ পাকড়াও করে এক পাচারকারীকে। তবে বার বার কেন এমন ঘটনা ঘটছে, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তদন্ত।