সরকারি নয়, বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে নিতে হবে বুস্টার ডোজ, দাম কত?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/04/2022   শেষ আপডেট: 08/04/2022 8:08 p.m.

রবিবার থেকেই প্রাপ্তবয়স্কদের বুস্টার টিকা দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

রবিবার থেকেই প্রাপ্তবয়স্কদের বুস্টার টিকা (Booster Dose) দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সঙ্গে এও বলা হয়েছে, এই টিকা আপাতত শুধু বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকেই মিলবে। কোভিশিল্ডের বুস্টার ডোজের দাম কর ছাড়া ৬০০ টাকা। এবং কোভোভ্যাক্স বুস্টার হিসাবে অনুমোদন পেলে দাম পড়বে কর ছাড়াই ৯০০টাকা।

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এ বিষয়ে জানিয়েছে, আগের মতোই বিনামূল্যে টিকাকরণ প্রকল্পের আওতায় সরকারি টিকাকরণ কেন্দ্র থেকে করোনা টিকার দু’টি ডোজ মিলবে। এছাড়া স্বাস্থ্যকর্মী, প্রথম সারির কোভিডযোদ্ধা এবং ষাটোর্ধ্বদের বিনামূল্যে দেওয়া হবে বুস্টার টিকা। তবে বাকিরা বুস্টার ডোজ নিতে চাইলে, বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকেই তা নিতে হবে।

প্রসঙ্গত, করোনাবিধি লাঘু হয়েছে দেশে। প্রতিটি রাজ্যেও কমেছে সংক্রমণ। বাদ যায়নি পশ্চিমবঙ্গ। স্বাস্থ্যদপ্তরের রিপোর্ট বলছে, করোনার দৈনিক সংক্রমণ তিরিশেরও নিচে নেমে গিয়েছে। কোনও মৃত্যুও ঘটেনি। এদিনের রাজ্য স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত হয়েছেন ২৬ জন। রাজ্যে এখনও পর্যন্ত করোনা পজিটিভ হয়েছেন ২০ লক্ষ ১৭ হাজার ৬৩৭ জন। তার মধ্যে প্রায় ৯৯ শতাংশই করোনা মুক্ত হয়ে গিয়েছেন। করোনার দৈনিক পজিটিভিটি রেট কমে হয়েছে ০.২৩ শতাংশ।