HS Topper:"মুর্শিদাবাদের মুসলিম কন্যা" রুমানা, সংসদের মন্তব্যের বিরুদ্ধে সরব বিজেপি কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2021   শেষ আপডেট: 23/07/2021 4:48 p.m.
-

রাজ্যের কন্যাশ্রীর ব্র্যান্ড অ্যাম্বাসাডর রুমানা

করোনা (Corona) সংক্রমনের মাঝে গতকাল অর্থাৎ বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam) পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে। এই পরীক্ষায় ৫০০ এর মধ্যে ৪৯৯ পেয়ে এককভাবে প্রথম হয়েছে রুমানা সুলতানা। সে মুর্শিদাবাদের কান্দির বাসিন্দা। তবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস ফলঘোষণার সময় এক বিতর্কমূলক মন্তব্য করে খবরের শিরোনামে এসেছেন। তিনি রুমানার নাম ঘোষণার সময় "মুর্শিদাবাদের মুসলিম কন্যা" শব্দবন্ধ ব্যবহার করেছিলেন। তাঁর এমন মন্তব্য বিতর্ক সৃষ্টি করেছে নেট দুনিয়ায়। একদিকে যেমন মহুয়া দাসের বক্তব্য নেটিজেনদের পছন্দ হয়নি, ঠিক তেমন তাঁর মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে বিজেপি ও কংগ্রেস। আজ অর্থাৎ শুক্রবার সকালে বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য এই ঘটনার তীব্র প্রতিবাদ করে টুইট করেছেন।

বিজেপি নেতা অমিত মালব্য, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে রাজনৈতিক তোষণের অভিযোগ জানিয়ে বলেছেন, "মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলায় রাজনীতি নয়া মাত্রা পেল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মেধাতালিকা সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছাত্রীর নাম বলার আগে ধর্ম পরিচয় উল্লেখ করেন। তিনি একবার বলেন নি। বারবার উল্লেখ করেছেন। ছাত্রীর মেধার থেকে ধর্ম কি বড় হল? আর কতদিন ছাত্রছাত্রীরা এরকম অধর্ম সহ্য করবে?" এছাড়াও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেছেন, "মুসলিম মহিলা প্রথম হয়েছে বলে যারা বারবার বলছেন তাদের মানবিকতা নেই। মুসলিম মেয়ে বলে কি কোনো অঘটন ঘটেছে! মেধা, বুদ্ধি ও পরিশ্রম করে সে প্রথম হয়েছে। ছাত্রীর নাম উল্লেখ করলেই হত। তার ধর্ম উল্লেখ করার কোনো দরকার ছিল না। তবে এটা লক্ষণীয় যে রাজ্যে ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে যাচ্ছে।"

সংবর্ধনা দেওয়ার পর মুর্শিদাবাদের জেলাশাসক বলেছেন, "মুর্শিদাবাদের নাম উজ্জ্বল করে উচ্চমাধ্যমিকে প্রথম হয়েছেন কন্যাশ্রী, যোদ্ধা ছাত্রী। তাঁকে কন্যাশ্রীর ব্র্যান্ড অ্যাম্বাসাডার করা হবে। এই কন্যাশ্রীর প্রথম হওয়ার বিষয়টি জেলার অন্যান্য ছাত্রীকেও উৎসাহ জোগাবে। এটা আমাদের গর্বের বিষয়।" মুর্শিদাবাদের পুলিশ সুপার বলেছেন, "মুর্শিদাবাদ জেলার নাম আগেও উজ্জ্বল হয়েছে, ভবিষ্যতেও হবে। এই কৃতী ছাত্রীর জন্য আমরা গর্বিত। তাই তাঁকে সংবর্ধনা দেওয়া হল।”