আকাশ কালো করে ঝেঁপে বৃষ্টি নামল বীরভূমে, কয়েক মিনিটে পাল্টে গেল আবহাওয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/04/2022   শেষ আপডেট: 29/04/2022 6:10 p.m.
"গগনে গরজে মেঘ ঘন বরষা" নিজস্ব চিত্র

মে মাসের প্রথম থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে

দক্ষিণবঙ্গের অসহ্য গরমের মাঝে, অবশেষে সাময়িক স্বস্তি বীরভূমে। শুক্রবার বিকেলে প্রবল ঝড়বৃষ্টি দেখা গেল জেলার মূলত দু’জায়গা দুবরাজপুর ও সিউড়িতে। অন্যদিকে, গতকাল আড়াই মিনিটের বৃষ্টির পর, প্রায় আধ ঘণ্টার বৃষ্টিতে আজ কিছুটা দহন জ্বালা মিটল বাঁকুড়াতেও। বিক্ষিপ্ত ভাবে হালকা শিলাবৃষ্টিও হয় জেলার কিছু জায়গায়। কোনও নিম্নচাপ নয়, বরং নির্দিষ্ট অঞ্চলে মেঘ তৈরি হয়েই এই বৃষ্টি হচ্ছে বলে খবর আবহাওয়া দফতরের। এই আভাস আলিপুর আবহাওয়া দফতর আগেই দিয়ে বলেছিল, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, ৪০-৫০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। সেই মতোই শুক্রবার বিকেলে সাড়ে ৪টে নাগাদ আকাশ কালো করে ঝেঁপে বৃষ্টি নামল দুবরাজপুরে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হল সিউড়িতেও।

অন্যদিকে, হাওয়া অফিসের পূর্বাভাস, মে মাসের প্রথম থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে। শনিবার ও রবিবার পশ্চিমের কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারও দক্ষিণবঙ্গে বৃষ্টির হতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার তিন জেলার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রির ওপরে। এর মধ্যে বাঁকুড়ায় ৪২.৪ (+৪.৫), পুরুলিয়ায় ৪৪.৩ (+৬.৫), ঝাড়গ্রামে ৪২ (+৪.৫)।