ইচ্ছেমতো ভাড়া বৃদ্ধি রুখতে এবার অ্যাপ-ক্যাব আইন আনছে রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/08/2021   শেষ আপডেট: 15/08/2021 8:34 a.m.
-

এর ফলে রাজ্যের অনুমোদন ছাড়া যথেচ্ছভাবে ভাড়া বাড়াতে পারবেনা অ্যাপ ক্যাব সংস্থাগুলি

অ্যাপ ক্যাবের যথেচ্ছভাবে লাগামছাড়া ভাড়া বৃদ্ধির ওপর লাগাম পরাতেই এবার রাজ্য সরকারের হস্তক্ষেপে নতুন আইন বলবৎ হতে চলেছে এ রাজ্যে। এর ফলে আর আগের মতো নির্বিচারে নিজেদের মর্জিমতো ভাড়া বাড়াতে পারবেনা অ্যাপ ক্যাব সংস্থাগুলি। অফিস টাইমে রাস্তায় বেরিয়ে সাধারণের ভোগান্তি চরমে ওঠে এই উত্তরোত্তর ভাড়া বাড়ানো নিয়ে। পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, জনস্বার্থের কথা মাথায় রেখেই এই নতুন পদক্ষেপ গ্রহন করল রাজ্য।

কেন এই লাগামহীন ভাড়া বৃদ্ধি? উত্তরে একটাই কারণ সূচিত হয় : পেট্রোল ডিজেলের অগ্নিমূল্য। করোনাকালে আকাশছোঁয়া মূল্যে পৌঁছেছে জ্বালানি মূল্য। অন্যদিকে লোকাল ট্রেনও বন্ধ থাকায় অ্যাপ ক্যাবের ওপরই নির্ভর করতে হচ্ছে নিত্যযাত্রীদের। এই সুযোগে কোনো কোনো অ্যাপ ক্যাব সংস্থা ১৮ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে তাদের নূন্যতম ভাড়া। বিভিন্ন সারচার্জের নামে যুক্তি দিয়ে ভাড়া বাড়ানোর মাধ্যমে জনগণকে বোকা বানানোর চেষ্টা করা হচ্ছে বলে আমজনতার অভিযোগ। দিনে যে দূরত্ব যেতে ৩০০-৪০০ টাকা নেওয়া হচ্ছে, সেটিই রাতে যেতে ১১০০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে, অভিযোগ এক নিত্যযাত্রীর।

যাত্রীরা আরও অভিযোগ করেন, আগের মতো এসি পরিষেবাও আর পাওয়া যাচ্ছে না অ্যাপ ক্যাবে। প্রথমে করোনা বিধি পালন করার অজুহাতে এসি বন্ধ রাখছিল তারা। কিন্তু এখন তা রীতিমতো অভ্যাসে পরিণত হয়েছে। চালক সংগঠনের পক্ষ থেকে অভিযোগ, চালকদের কমিশনও কমিয়ে দিয়েছে সংস্থাগুলি। তবে এবার রাজ্য সরকারের হস্তক্ষেপে পরিস্থিতি কতটা বদলাবে, সেটাই দেখার।