Belur Math : চিরাচরিত প্রথা মেনে বেলুড়মঠে কুমারী পুজোর আয়োজন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/10/2021   শেষ আপডেট: 13/10/2021 12:34 p.m.
https://www.facebook.com/rkmbelur/

কুমারীর মুখে ছিল মাস্ক, সন্ন্যাসীর কোলে চেপে আগমন

আজ মহাষ্টমী। বেলুড়মঠে (Belur Math) চিরাচরিত প্রথা মেনে অষ্টমীর সকালে পালিত হচ্ছে কুমারী পুজো (Kumari Pujo)। মৃন্ময়ী উমার পাশে চিন্ময়ী রূপে পূজিত হন এই কুমারী দেবী। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে বেলুড়মঠে এবারের পূজার্চনা দর্শকশূন্য। আছে লাইভ পুজো দেখার ব্যবস্থা। দর্শকদের চেনা উচ্ছ্বাস না থাকলেও আছে কোভিড সচেতনতার অনাড়ম্বর প্রতিফলন।

সূত্রে খবর, কোভিড পরিস্থিতির কারণে বেলুড়মঠে এবারের পুজোয় সাধারণ দর্শকদের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। পুজো মণ্ডপে ২০ থেকে ২৫ জন সন্ন্যাসীর তত্ত্বাবধানে চলছে দেবী মায়ের আরাধনা। প্রত্যেকের করা হয়েছে আরটি-পিসিআর রিপোর্ট। আজকের কুমারী পুজোয় উপস্থিত আছেন কুমারীর পরিবারবর্গ। চলছে পুরো পুজোর লাইভ অনুষ্ঠান।

এবারের কুমারী শরণ্যা চক্রবর্তী। বয়স বছর ছয়েক। দক্ষিণ কলকাতার বাসিন্দা। বাবা সোমশেখর চক্রবর্তী এবং মা শ্বেতশ্রী চক্রবর্তী। সকাল ৯ টায় প্রথা মেনে শুরু হয়েছে কুমারী পুজো। সন্ন্যাসীর কোলে চেপে আসেন বছর ছয়েকের কুমারী শরণ্যা। মুখে ছিল মাস্ক। সম্পূর্ণ কোভিড বিধি মেনে চলছে কুমারী পুজো। বছর ছয়েকের শরণ্যাকে উমা রূপে পুজো করা হয়। সেই চিরাচরিত প্রথা মেনে চলছে বেলুড়মঠের কুমারী পুজো। দর্শকশূন্য পরিবেশে চলছে কুমারী মায়ের আরাধনা।

উল্লেখ্য, বেলুড়মঠে কুমারী পুজোর সূচনা করেছিলেন স্বয়ং স্বামী বিবেকানন্দ। ১৯০১ সালে মা সারদার উপস্থিতিতে শঙ্খ, বাদ্য, অর্ঘ-সহ নানা উপচারে ৯ জন কুমারীর পুজো করেছিলেন তিনি। সেই ধারা আজও বহমান। অন্যান্য বছরে এই কুমারী পুজোর সময় দর্শকদের ভিড় থাকে চোখে পড়ার মতো। তবে এবারে কোভিড পরিস্থিতির কথা চিন্তা করে দর্শকশূন্য মণ্ডপে চলছে কুমারী মায়ের আরাধনা।