স্কুল পরিদর্শনে এসে স্কুলপড়ুয়াদের রাষ্ট্রবিজ্ঞান পড়ালেন এলাকার বিডিও, খুশি ছাত্রছাত্রীরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/02/2022   শেষ আপডেট: 20/02/2022 8:49 a.m.
শিক্ষক https://www.pexels.com/photo/

এলাকার বিডিও সাহেবের এরকম কর্মকাণ্ডে রীতিমতো চমকে গিয়েছেন সকলে

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বাচ্চাদের স্কুল। কচিকাঁচারা আবারো পিঠে ব্যাগ নিয়ে স্কুল যেতে শুরু করে দিয়েছে গত বুধবার থেকে। তারমধ্যে এবার পরিকাঠামো খতিয়ে দেখতে প্রত্যেকটি স্কুলে ঝটিকা সফর দেওয়ার নির্দেশ পড়লো এলাকার ব্লক ডেভেলপমেন্ট অফিসারদের উপর। কিন্তু, এর মধ্যে একটি আশ্চর্যজনক ঘটনা। শনিবার দেবনগর এলাকার বিডিও স্কুল পরিদর্শন করতে গিয়ে খুদেদের নিজেই পড়াতে লেগে গেলেন। দেবনগর এর মোক্ষদা দিন্দা হাইস্কুলের এই ঘটনা সাড়া ফেলে দিয়েছে সংবাদমাধ্যমে। তবে শুধুমাত্র খুদেদের নয়, একাদশ শ্রেণির কলা বিভাগের পড়ুয়াদের রাষ্ট্রবিজ্ঞানও পড়িয়েছেন তিনি।

শনিবার দেবনগর এলাকার তিনটি স্কুল পরিদর্শনে গিয়েছিলেন এলাকার ব্লক উন্নয়ন আধিকারিক শান্তনু সিংহ ঠাকুর। স্থানীয় গার্লস হাই স্কুল এবং একটি প্রাথমিক বিদ্যালয় ঘুরে পরিকাঠামো ঠিকঠাক রয়েছে কিনা এবং পড়াশোনার হালচাল জানতে সফর করেছিলেন তিনি। স্কুল ঘুরে দেখার পাশাপাশি শিক্ষকদের সঙ্গেও কিছুক্ষণ বৈঠক করেন ওই ব্লক ডেভেলপমেন্ট অফিসার। কিন্তু তার পরেই তিনি যখন ক্লাসে ঢোকেন, তখনই পড়ুয়ারা একেবারে অবাক হয়ে যাবে। অনেকেই শান্তনু বাবুকে চিনতেও পারেন। তারপর তিনি যখন তাদেরকেই পড়ালেন, তখন তারা একেবারেই মুগ্ধ হয়ে গেলেন শান্তনু বাবুর এই কর্মকাণ্ড দেখে।

স্কুল পরিদর্শনের পর এই বিডিও বললেন, "খুব ভালো লাগলো। বহুদিন পর ক্লাস নিতে পারলাম। প্রশাসনিক পদে থাকলে সেই সুযোগ হয় না। শিক্ষকদের অনুরোধ করে তারপরেই পড়িয়েছি। পড়ুয়াদের সঙ্গেও দীর্ঘক্ষন কথাবার্তা হল।" যদিও এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন কাজকর্মের মাধ্যমে সংবাদের শিরোনামে উঠে এসেছিলেন এই আধিকারিক। আম্ফানের তান্ডব এর সময় মৌসুনি দ্বীপে এক বৃদ্ধার বাড়ি সারানোর কাজেও তাকে হাত লাগাতে দেখা গিয়েছিল। আর এবারে স্কুলের পড়ুয়াদের পড়িয়ে আবারো শিরোনামে শান্তনু।