রানাঘাট পৌরসভায় অভিনব উদ্যোগ, বয়স্কদের জন্য এখন ‘বাড়িতে ভ্যাক্সিন’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/09/2021   শেষ আপডেট: 21/09/2021 3:17 p.m.

টোটোয় করে বাড়ি বাড়ি গিয়ে চলছে ভ্যাক্সিন দেওয়ার কাজ

কিছুদিন আগেই নদীয়া জেলার রানাঘাট পৌরসভায় চলেছিল মেগা ভ্যাক্সিন কর্মসূচী। যার আওতায় ৩০ হাজারেরও বেশি পুর নাগরিককে ভ্যাক্সিন দেওয়া হয়েছিল। এবার সেই রানাঘাট পৌরসভা এলাকাতেই ভ্যাক্সিন দেওয়াকে কেন্দ্র করে গ্রহন করা হল নয়া উদ্যোগ। ২০শে সেপ্টেম্বর থেকে বয়স্ক এবং শয্যাশায়ী নাগরিকদের জন্য শুরু হল বাড়ি বাড়ি গিয়ে ভ্যাক্সিন দেওয়ার কর্মসূচী ‘বাড়িতে ভ্যাক্সিন’। উল্লেখ্য, ২০ থেকে ২৩ সেপ্টেম্বর, এই চারদিন ধরে পৌরসভার কুড়িটি ওয়ার্ডে চলবে বাড়ি বাড়ি গিয়ে ভ্যাক্সিন দেওয়ার প্রক্রিয়া। তবে এই ঘটনাকেই কেন্দ্র করে তরজায় জড়িয়েছে বিজেপি এবং তৃণমূল।

‘বাড়িতে ভ্যাক্সিন’ কর্মসূচীর কাজ শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে কর্মসূচীর নাম দেওয়া ফ্লেক্স লাগিয়ে চারটি সুসজ্জিত টোটো ঘুরে বেড়াচ্ছে। তাতে আছেন একজন করে পৌরসভার স্বাস্থ্যকর্মী এবং নাম নথিভুক্ত করার জন্য একজন পৌরকর্মী। তাঁরা পৌঁছে যাচ্ছেন বিভিন্ন শয্যাশায়ী এবং অশীতিপর মানুষজনের কাছে। দিচ্ছেন ভ্যাক্সিন। সূত্রের খবর, এই কর্মসূচী এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছেন পৌরসভার অন্তর্গত ওয়ার্ডগুলির বিদায়ী কাউন্সিলররা। পৌরসভার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন পুর নাগরিকরা। আপাতত এই কর্মসূচীর আওতাও চারদিনে ৯০০ জনকে ভ্যাক্সিন দেওয়া হবে জানিয়েছেন রানাঘাট পৌরসভার উপ-প্রশাসক শেখর মুহুরী।

এদিকে শাসক শিবিরের এই উদ্যোগ ভালো চোখে দেখছেন না স্থানীয় বিজেপি নেতৃত্ব। বাড়ি গিয়ে ভ্যাক্সিন দেওয়া প্রসঙ্গে রানাঘাট উত্তর পশ্চিম কেন্দ্রের বিধায়ক পার্থসারথি চট্টোপাধ্যায় বলেন, রানাঘাটে মোদীজি ৩২ হাজার ভ্যাক্সিন পাঠিয়েছেন। অথচ তার ক্রেডিট নিচ্ছে রাজ্যের শাসক দল। ভ্যাক্সিন দেওয়া নিয়ে রাজনীতির নোংরা খেলা চলছে। তরজার মাঝেই রানাঘাট পৌরসভা এলাকার একাধিক অঞ্চলে বিজেপির তরফ থেকে লাগানো হয়েছে ফ্লেক্স। প্রধানমন্ত্রীর ছবি লাগানো সেই ফ্লেক্সে লেখা আছে, রানাঘাট শহরবাসীর জন্য ৩০ হাজার কোভিড ১৯ ভ্যাক্সিন দিল কেন্দ্র সরকার। পাশাপাশি ফ্লেক্সগুলিতে প্রধানমন্ত্রী্র উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপনও করেছে স্থানীয় বিজেপি নেতৃত্ব।