ডিসেম্বরের মধ্যেই দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য বাড়ি বাড়ি যাবেন আশাকর্মীরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/11/2021   শেষ আপডেট: 28/11/2021 5:16 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

রাজ্যের প্রায় ২০ লক্ষের কাছাকাছি মানুষ এখনও করোনা টিকার দ্বিতীয় ডোজ নেন নি

বর্তমানে রাজ্যে (West Bengal) নিয়ন্ত্রণে রয়েছে করোনা পরিস্থিতি। অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রবিবারের পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্তের সংখ্যা ৮ হাজার ৭৭৪ জন। গতকাল এই সংখ্যাটা ছিল ৮ হাজার ৩১৮ জন। সংক্রমণের সঙ্গেই এক ধাক্কায় মৃত্যু বেড়েছে অনেকটাই। গত একদিনে করোনাক্রান্ত হয়ে ৬২১ জন রোগীর মৃত্যু হয়েছে। গতকাল এই সংখ্যাটা ছিল ৪৬৫ জন। কাজেই, রাজ্যের পরিস্থিতি অনুকূল হলেও, উদ্বেগ বাড়িয়ে তুলছে দেশের গ্রাফ।

সেই কারণে করোনা টিকার (Covid Vaccine) দ্বিতীয় ডোজের ওপর জোর দিতে চাইছে স্বাস্থ্য ভবন। সপ্তাহ খানেক আগেই রাজ্যে দ্বিতীয় ডোজ না নেওয়ার সংখ্যা ছিল ৪৪ লক্ষের কাছাকাছি। তবে এ সপ্তাহে পেশ করা রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে, রাজ্যের প্রায় ২০ লক্ষের কাছাকাছি মানুষ এখনও করোনা টিকার দ্বিতীয় ডোজ নেন নি।

স্বাস্থ্য আধিকারিকদের মতে, এবারের বিধানসভা নির্বাচনের সময় বহু পরিযায়ী শ্রমিক ভোট দেওয়ার জন্য বাড়ি ফিরেছিলেন। সে সময় তাঁরা অনেকেই একটি ডোজ নিয়ে ফের ভিন রাজ্যে চলে গিয়েছেন। কেউ অন্য রাজ্যে ডোজ নিয়েছেন, কেউ আবার নেন নি। এতে সমস্যার সৃষ্টি হচ্ছে।

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এ বিষয়ে এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "কারা এখনও টিকার দ্বিতীয় ডোজ নেননি তা খুঁজে বার করার জন্য স্বাস্থ্য কর্মী এবং আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। সেই তথ্যের ভিত্তিতে নাগরিকদের দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য অনুরোধ করা হবে।"