জারি অ্যালার্ট, কাল থেকে রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/10/2021   শেষ আপডেট: 17/10/2021 5:41 p.m.
"গগনে গরজে মেঘ ঘন বরষা" নিজস্ব চিত্র

মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে

গঙ্গায় শেষ দিনের বিসর্জনে ভিজবে কলকাতাসহ উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা, পূর্বাভাস ছিল আগেই। সেই মতোই ফের আবহাওয়া দফতর সূত্রের খবর, রবিবার থেকে ২০ অক্টোবর পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। এমনকি কাল বাড়তে পারে বৃষ্টি। আবহাওয়া দফতর জানিয়েছে, "রবিবার ও সোমবার দু’দিনই ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা ও সংলগ্ন এলাকায়। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে। রবিবার দিনভর আকাশ মেঘলা থাকবে। মাঝে মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে থাকবে। কলকাতা ছাড়া উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।"

এই আবহে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। সোমবার বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারও বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

জানা গিয়েছে, নিম্নচাপটি বর্তমানে মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রয়েছে। ধীরে ধীরে তা অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছে। এই পরিস্থিতিতে আজ ও আগামীকাল আবহাওয়া একইরকম থাকবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, রবিবার সকালে রোদ ঝলমলে আবহাওয়া থাকলেও বেলা গড়াতেই আকাশ মেঘলা করে আসে। দুপুর থেকেই কলকাতার বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়।