‘রেশন কার্ডে আধার সংযুক্তিকরণ না হলেও ফেরানো যাবে না গ্রাহককে’, জানাল খাদ্য দফতর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/12/2021   শেষ আপডেট: 12/12/2021 4:47 p.m.
-

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করার করায় উদ্যোগী হতে হবে গ্রাহকদেরই : খাদ্য দফতর

রেশন পাওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা আনার জন্য রেশন কার্ডের (ration card) সঙ্গে আধার কার্ডের (Aadhar Card) নম্বর সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে খাদ্য দফতর। সেই কাজও চলছে জোরকদমে। সূত্রের খবর, ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে রাজ্যের ৭০ শতাংশ রেশন গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্ত হয়েছে। ডিসেম্বরের মধ্যেই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশাবাদী খাদ্য দফতরও (Food and supply department)। তবে এর মাঝেই খাদ্য দফতর নির্দেশ দিল, রেশন কার্ডের সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণ না হলেও গ্রাহককে রেশন পাওয়া থেকে বঞ্চিত করা যাবে না।

খাদ্য দফতরের নির্দেশ, ই-পস যন্ত্রে বায়োমেট্রিক (Biometric) পদ্ধতিতে আধার নম্বর যাচাই না করা গেলেও রেশন গ্রাহককে দিতে হবে তাঁর প্রাপ্য খাদ্যপণ্য। তার কারন, ইতিমধ্যেই বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে আধার নম্বর যাচাই করতে গিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন একাধিক গ্রাহক। কারোর ক্ষেত্রে বয়সজনিত কারনে ই-পস যন্ত্রে যাচাই করা যায়নি আধার নম্বর তো ইন্টারনেট পরিষেবায় ব্যাঘাত ঘটার কারনে আধার সংযুক্তিকরণে বাধা সৃষ্টি হয়েছে কোনও জায়গায়। বিষয়টি নিয়ে একাধিক অভিযোগ পৌঁছেছে শীর্ষ মহলেও। আর এরপরেই আঞ্চলিক স্তরের আধিকারিকদের কাছে লিখিতভাবে এমন নির্দেশ পাঠিয়েছে স্বাস্থ্য দফতর।

কিন্তু কি বলা হয়েছে নির্দেশে? সেখানে স্পষ্ট জানানো হয়েছে, বায়োমেট্রিক পদ্ধতিতে কোনও গ্রাহকের তথ্য যাচাই করা নে গেলেও তিনি যদি তাঁর আধার নম্বরটি সঠিক বলেন, তাহলে তাঁকে দিতে হবে রেশন। পাশাপাশি গ্রাহকটির আধার নম্বর যদি না রেশন কার্ডের সঙ্গে সংযুক্ত করা থাকে, তাহলে তা অবিলম্বে সংযুক্ত করে দিতে হবে। খাদ্য দফতরের নির্দেশ, রেশন দোকানের ই-পস যন্ত্র, খাদ্য দফতরের স্থানীয় কেন্দ্র, দফতরের ওয়েবসাইট বা তাদের নিজস্ব অ্যাপ থেকে করা যাবে আধার সংযুক্তিকরণ। তবে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্ত না করে উঠতে পারলে সেই ব্যক্তিকে কিভাবে রেশন দেওয়া যাবে, সে বিষয়েও উল্লেখ করা হয়েছে খাদ্য দফতরের নির্দেশিকায়। এবিষয়ে খাদ্য দফতরের এক কর্তা বলেছেন, ‘রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করার করায় উদ্যোগী হতে হবে গ্রাহকদেরই। যদিও আধার সংযুক্তিকরণ না হলেও ফেরানো যাবে না গ্রাহকদের। তবে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। এবং যত দ্রুত সম্ভব তা করে নিতে হবে’।