হুড়মুড়িয়ে নদীগর্ভে তলিয়ে গেল আস্ত একটি স্কুল, আতঙ্কিত এলাকাবাসী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2021   শেষ আপডেট: 21/10/2021 9:44 a.m.
ঘোড়ামারা নিম্ন বুনিয়াদি স্কুল https://www.facebook.com/groups/Suptokonthi/

ঘোড়ামারা দ্বীপের খাসিমারা গ্রামের ঘটনা

একদিকে নিম্নচাপ এবং অপরদিকে পূর্ণিমার ভরা কোটালের জোড়া ফলায় নদী উপকূলবর্তী এলাকাগুলি বিপদসীমায়। নদীতে বেড়েছে জলস্তর। এরমধ্যেই হুগলি নদীতে জলস্তর বাড়ায় তলিয়ে গেল আস্ত একটি স্কুল। বুধবার বিকেলে দক্ষিণ ২৪ পরগণার ঘোড়ামারা দ্বীপের (Ghoramara Island) খাসিমারা গ্রামের ঘটনা। হুগলি নদীর দ্বীপে তলিয়ে গেল খাসিমারা নিম্ন বুনিয়াদি স্কুল।

কয়েক দিনের টানা বৃষ্টিতে এমনিতেই নদীগুলোর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছিল। একে নিম্নচাপ, সঙ্গে দোসর পূর্ণিমার ভরা কোটাল, দু'য়ে মিলে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা বিপদসীমায়। বহু জায়গায় ফের নদীবাঁধে দেখা দিয়েছে ফাটল। ভেঙে পড়েছে বহু মাটির বাড়ি। মানুষ আশ্রয় নিয়েছেন বিভিন্ন দুর্যোগ মোকাবিলা কেন্দ্রগুলিতে। এরমধ্যেই গতকাল বিকেল থেকেই হুগলি নদীতে জলস্তর বাড়তে থাকে। খাসিমারা গ্রামের লোকজন নদীতে ভাঙন দেখতে পান। এরমধ্যেই আস্ত একটা স্কুলবাড়ি নদীগর্ভে তলিয়ে গেল।

এমনিতেই এই ঘোড়ামারা দ্বীপ বারবার ভাঙনে বিধ্বস্ত। আমফান কিংবা ইয়াসের পর এই দ্বীপের অবস্থা অত্যন্ত খারাপ হয়ে পড়ে। চাষের জমি নদীর নোনাজলে পূর্ণ হয়। সবমিলিয়ে যেকোন প্রাকৃতিক দুর্যোগের সময় বারবার ক্ষতিগ্রস্ত হয় এই দ্বীপ অঞ্চলটি। একটা আস্ত স্কুলবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার পর স্থানীয় প্রশাসনের কাছে খবর আসে। পরিস্থিতি খতিয়ে দেখা হয়েছে। এই স্কুলে পড়ুয়ার সংখ্যা অন্তত ৭০ জন। বারবার এই দ্বীপের নদীগর্ভে তলিয়ে যাওয়ার ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন।