বাজি ফাটানোর প্রতিবাদের ফল, ব্লেডের আঘাতে ছিন্নভিন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/03/2022   শেষ আপডেট: 20/03/2022 11:31 a.m.

বারুইপুর থানায় অভিযোগ দায়ের, বেপাত্তা অভিযুক্তরা

সামনেই উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা। দিন রাত মুখ গুঁজে পড়াশোনা করছিল ছেলেটি। এদিকে বাড়ির সামনে অনবরত বাজি ফাটাচ্ছিল এলাকার একদল যুবক। ব্যাঘাত ঘটছিল তার পড়াশোনায়। প্রথমে সহ্যই করে নেয় সে। কিন্তু কাঁহাতক চুপ থাকা যায়! বাধ্য হয়ে ঘরের বাইরে বেরিয়ে বাজি ফাটাতে বারণ করে সে। কিন্তু তার পরিণামে যে এই ঘটনা অপেক্ষা করছে কে তা জানত!

ঘটনাটি দক্ষিণ ২৪ পরগণার (South 24 Parganas) মল্লিকপুর (Mullickpur) এলাকার। মহম্মদ ফয়েজ আফজল আলি নামের ওই পড়ুয়া বারুইপুরের মল্লিকপুরের বাসিন্দা। এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। রাজপুর চৌহাটি হাইস্কুল থেকে এবার সে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। প্রতিদিনের মতোই শনিবার সন্ধ্যায় সে বাড়িতে বসে পড়াশোনা করছিল। সবই ঠিকঠাক চলছিল। এমন সময় এলাকার কিছু যুবক তার বাড়ির সামনে বাজি ফাটাতে শুরু করে। আফজল বাড়ির বাইরে এসে প্রতিবাদ জানায়। এমনকী আফজলের মা-ও সেই যুবকদের অন্যত্র চলে যেতে অনুরোধ জানায়। তখন সেই যুবকের দল পাল্টা তাদের বাড়ির ভেতর চকলেট বোমা ছুঁড়ে মারে। তখনই আফজলের সঙ্গে সেই স্থানীয় যুবকদের ধস্তাধস্তি শুরু হয়ে যায়। আর তার ফাঁকে সেই পরীক্ষার্থীর উপর মায়ের সামনেই এলোপাথাড়ি ব্লেড চালায় সেই দুষ্কৃতীদের দল।

মুহূর্তের মধ্যেই এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। রক্তাক্ত অবস্থায় আফজলকে উদ্ধার করে বারুইপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার ঘাড়, মাথায়, পিঠের একাধিক জায়গায় গভীর ক্ষত তৈরি হয়েছে। শরীরে ৩২ টি সেলাই পড়েছে বলে সূত্রের খবর। ওইদিন রাতেই বারুইপুর থানায় অভিযোগ দায়ের করেছেন পরীক্ষার্থীর পরিবার। অভিযোগ পেয়েই বারুইপুর থানার পুলিশ তদন্ত শুরু করেছে। ঘটনার পর থেকেই বেপাত্তা সেই যুবকের দল।

স্থানীয় লোকজনের অভিযোগ, প্রতিদিন এলাকার কিছু যুবকের কারণে রাস্তায় বেরোনো মুশকিল হয়ে পড়েছে। রাত হলেই তাদের দৌরাত্ম্য বাড়ে। প্রশাসনের কাছে বহুবার এ নিয়ে অভিযোগ করা হয়েছে। এই পরীক্ষার্থীর ঘটনায় আতঙ্কিত এলাকাবাসী। প্রতিবাদের পরিণতি যে এমন হতে পারে, ভাবতেই পারছেন না একাংশ।