বড় সাফল্য পেল আরপিএফ, হাওড়া স্টেশন থেকে উদ্ধার কোটি টাকার বিরল সামুদ্রিক প্রাণী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2022   শেষ আপডেট: 16/03/2022 8:36 a.m.
সিন্ধু ঘোটক https://pixabay.com/

১০ টি প্যাকেটে শুকনো ৫১ কেজি সি হর্স উদ্ধার করা হয়েছে

সামুদ্রিক প্রাণী সি হর্স, খাবারের অযোগ্য হলেও এর ঔষধি গুন মারাত্মক। তাই সবসময় এর চাহিদা থাকে তুঙ্গে। তবে আন্তর্জাতিক বাজারে এই সামুদ্রিক প্রাণী বিক্রি পুরোপুরি বেআইনি। এবার সি হর্স পাচার করতে গিয়ে হাওড়া স্টেশনে ধরা পরল কিছু দুষ্কৃতী। জানা গিয়েছে, দুষ্কৃতীরা হাজার হাজার সি হর্স পাচার করার পরিকল্পনা নিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে সব পরিকল্পনা ভেস্তে দেয় আরপিএফ। আপনি শুনলে অবাক হবেন, প্রায় কোটি টাকা মূল্যের সামুদ্রিক প্রাণী উদ্ধার হয়েছে হাওড়া স্টেশন থেকে। ঠিক কি হয়েছিল? জানতে হলে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আরপিএফের সিআইবি বিভাগের কর্মীরা আজ সোমবার চেন্নাই মেল হাওড়া আসার পরই গোপন সূত্রে চোরাচালানের খবর পেয়ে গিয়েছিল। জানা গিয়েছিল, দক্ষিণ ভারত থেকে বাংলায় পাঠানো হয়েছিল ওই হাজার হাজার সি হর্স। মোট ১০ টি প্যাকেটে শুকনো ৫১ কেজি সি হর্স পাওয়া যায়। চেন্নাই থেকে সি হর্সগুলি হাওড়ায় আসে ট্রেনের পার্সেল ভ্যানে। কিন্তু ওই ভ্যান লিজে থাকায় সিআইবি জানতে পারেনি কোন সংস্থার মাল কোথায় পাঠানো হচ্ছিল।

জানা যায়, বড়বাজার থেকে ওই সি হর্সগুলিকে নিয়ে যেতে একটি গাড়ি আসে হাওড়ায়। সঙ্গে সঙ্গেই হাওড়া আরপিএফের সিআইবি বিভাগ ওই গাড়ির চালক ইমদাদ মুন্সীকে গ্রেফতার করে। বর্তমানে ওই শুকনো সি হর্সগুলিকে ডাইরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স এর হাতে তুলে দেওয়া হয়েছে। আরপিএফের সক্রিয়তায় এই চোরাচালান ধরা পড়ার পর থেকে ট্রেনের লিজ ভ্যানে অন্যান্য বেআইনি সামগ্রী আসে নাকি সেই নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।