মিহিদানা খেয়ে অসুস্থ ৪৫ শিশু, চাঞ্চল্য মুর্শিদাবাদে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/11/2021   শেষ আপডেট: 22/11/2021 10:28 p.m.

মুর্শিদাবাদের ভরতপুর এলাকায় চাঞ্চল্য

এতদিন পর্যন্ত কোন পূজোর প্রসাদ খেয়ে ফুড পয়জনিং হয়ে অসুস্থ হয়ে যাবার ঘটনা বেশ কয়েকবার দেখা গিয়েছে পশ্চিমবঙ্গে। তবে এবারে মিহিদানা খেয়ে অসুস্থ হবার ঘটনা ঘটলো মুর্শিদাবাদ জেলার ভরতপুর থানা এলাকায়। জানা যাচ্ছে মিহিদানা খেয়ে সেই এলাকার ৪৫ জন গুরুতর অসুস্থ যাদের মধ্যে অধিকাংশই কিন্তু শিশু। মুর্শিদাবাদের ভরতপুর থানা এলাকার আমরাই গ্রাম পঞ্চায়েত অঞ্চলের এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ইতিমধ্যেই এই ঘটনা তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, আজ সকালে ওই ভরতপুর থানা এলাকায় একজন মিহিদানা বিক্রেতা মিহিদানা বিক্রি করতে এসেছিলেন। তার কাছ থেকে মিহিদানা ক্রয় করে খাবার পর থেকেই ওই এলাকার বহু মানুষ অসুস্থ হতে শুরু করেছেন।

স্থানীয় সূত্রে খবর বর্তমানে অসুস্থরা সকলে ভরতপুরের গ্রামীন হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতাল সূত্রে খবর, ওই অসুস্থ শিশুদের খাদ্যে বিষক্রিয়া জনিত সমস্যা রয়েছে। প্রত্যক্ষদর্শিরা জানাচ্ছেন, প্রথমে ওই শিশুরা মিহিদানা বিক্রেতার কাছ থেকে নিয়ে যারা খেলে খাবার পর থেকেই তাদের বমি হতে শুরু করে। পরিস্থিতি সন্ধ্যেবেলা আরো খারাপের দিকে গড়ায়। ডায়রিয়ার মত উপসর্গ দেখা যায়। তার সঙ্গে ভয়ানক ফুড পয়জনিং। প্রাথমিক উপসর্গ থেকে মনে হচ্ছে ওই মিহিদানা খাওয়ার পর থেকেই এই বিপত্তি শুরু হয়েছে।

ওই এলাকার ব্লক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, "খাদ্যে বিষক্রিয়ার জন্য এই অসুস্থতা। ৪৫জন শিশুকে ভর্তি করা হয়েছে। সকলের চিকিৎসা চলছে। খবর পাওয়ার পরেই আমরা শিশুদের চিকিৎসা শুরু করেছি। আমরা শিশুদের উদ্ধার করে তাদেরকে ভরতপুর ব্লক হাসপাতালে ভর্তি করেছি। পুলিশকে সবকিছু জানানো হয়েছে।" ভরতপুর থানা এলাকার পুলিশ ঘটনার তদন্ত শুরু করে দিয়েছে বলেই খবর। তবে আপাতত এখন ওই মিহিদানা বিক্রেতার খোঁজ করা হচ্ছে। আমলই গ্রামের গ্রামবাসীরা বলছেন, "সন্ধ্যে বেলা থেকেই আমাদের বাচ্চাদের শরীর খারাপ হতে শুরু করে। তারপরে তাদেরকে আমরা ব্লক স্বাস্থ্য হাসপাতালে ভর্তি করাই। খাদ্যে বিষক্রিয়ার জন্যই এই ঘটনা ঘটেছে।"