অজানা জ্বরে আক্রান্ত হয়ে হাওড়ার হাসপাতালে ভর্তি ২৫ শিশু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/09/2021   শেষ আপডেট: 28/09/2021 9:17 a.m.

উত্তরবঙ্গের পর এবার হাওড়াতেও ছড়াচ্ছে অজানা জ্বর

এবার অজানা জ্বরের প্রকোপে আতঙ্ক ছড়াচ্ছে হাওড়াতেও। বেশ কয়েকদিন ধরে দেখা যাচ্ছে উত্তরবঙ্গে অজানা জ্বরের প্রকোপে আক্রান্ত হয়েছে প্রায় শতাধিক শিশু যার মধ্যে অনেকেই হাসপাতালে ভর্তি। এবার হাওড়াতেও এই জ্বর ছড়িয়ে পড়ায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা। ইতিমধ্যেই হাওড়ার আমতা হাসপাতালে এই জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে প্রায় পঁচিশ জন শিশু। কি এই অজানা জ্বরের বৈশিষ্ট্য? দেখা গেছে, ওষুধ খেলে সাময়িকভাবে জ্বর কমলেও আবার তীব্রভাবে ফিরে আসে ওই জ্বর।

হাসপাতালের তরফ থেকে কি পদক্ষেপ নেওয়া হচ্ছে এক্ষেত্রে? প্রথমেই মল মূত্র ও রক্ত এগুলোর পরীক্ষা করা হচ্ছে শিশুদের। জ্বর কমে গেলেও প্রচন্ড সর্দি কাশি থাকছে বেশ কিছুদিন। তাই ন্যূনতম তিনদিন হাসপাতালে পর্যবেক্ষণে রেখে তবেই ছাড়া হচ্ছে শিশুদের। শিশুর অভিভাবকদের অভিযোগ,জ্বরের কারণ দেখাতে ব্যর্থ হাসপাতাল। তবে মরশুম পরিবর্তনে আসা জ্বর বা ভাইরাল জ্বরের থেকে এটা যে একটু আলাদা তা স্পষ্ট করেছেন অনেকেই।

এই অজানা জ্বরে একাধিক শিশুর মৃত্যুর জন্য আগেই শিরোনামে এসেছে উত্তরবঙ্গ। জলপাইগুড়ি জেলা হাসপাতাল, শিলিগুড়ি জেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল সব জায়গাতেই এই জ্বরে আক্রান্ত শিশুদের খবর পাওয়া গিয়েছে। যদিও হাসপাতালের তরফ থেকে একে সাধারণ জ্বর বলেই আখ্যায়িত করা হচ্ছে।