'পরীক্ষা চাই অফলাইনে', ক্ষোভ উগড়ে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে মাস মেইল শুরু হচ্ছে আজ থেকেই!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/12/2021   শেষ আপডেট: 09/12/2021 8:27 a.m.
কলকাতা বিশ্ববিদ্যালয় instagram.com/nilanjanpathak

এবারের অড সেমিস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

অবশেষে সমস্ত জল্পনার অবসান। ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক স্তরের প্রথম, তৃতীয় এবং পঞ্চম সেমিস্টারের (5th Semester) পরীক্ষা এবং স্নাতকোত্তর এর প্রথম এবং তৃতীয় সেমিস্টারের পরীক্ষা কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) অনলাইনেই গ্রহণ করতে চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee, CM) নির্দেশ অনুযায়ী গত নভেম্বর (16th November) মাস থেকে চালু করা হয়েছিল সমস্ত স্কুল-কলেজ। তারপর থেকেই অনেকে মনে করতে শুরু করেছিলেন, এবারে অড সেমিস্টারের (Odd Semester) পরীক্ষা হয়ত অফলাইনে (Offline Exam) গ্রহণ করতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয় এবং কলেজ খোলা থাকলেও কলেজে ক্লাস এবং পড়ুয়াদের উপস্থিতির সংখ্যা ছিল চোখে পড়ার মতো কম।

তার পাশাপাশি করোনাভাইরাসের (Coronavirus) বিভিন্ন ধরনের বিধিনিষেধের জন্য কলেজের সিলেবাস খুব একটা ভালো ভাবে শেষ করতে পারেনি কোনো কলেজ। একই অবস্থা স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রেও। তাই প্রথম থেকেই অফলাইন পরীক্ষার বিরুদ্ধে (Against Offline Exam) মতামত দিতে শুরু করেছিলেন অভিভাবকরা। পাশাপাশি, শিক্ষামহলও মনে করেছিল করোনাভাইরাস পরিস্থিতি সমস্ত বাধা বিপত্তিকে সামনে রেখে এই পরীক্ষা গুলি অনলাইনে গ্রহণ করা উচিত সমস্ত বিশ্ববিদ্যালয়ের। একে একে বেশকিছু বিশ্ববিদ্যালয় তাদের অনলাইন পরীক্ষার তারিখ ঘোষণা করে দিতে শুরু করেছিল।

কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয় কিভাবে পরীক্ষা নেবে সেটা দীর্ঘ বহুদিন অনেকেরই অজানা ছিল। অবশেষে ৮ ডিসেম্বর পড়ুয়াদের মাথায় চিন্তার ভাঁজ কাটিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় ঘোষণা করল, যেহেতু এই সেমিষ্টারে ক্লাস তেমন কিছু হয়নি এবং করোনাভাইরাস পরিস্থিতিও একদম সম্পূর্ণরূপে নির্মূল হয়ে যায়নি, তাই এই সেমিস্টার অনলাইনে নেওয়া বেশি যুক্তিযুক্ত। ইতিমধ্যেই, পরীক্ষার সূচিও খানিকটা স্পষ্ট করে দিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। জানা যাচ্ছে আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে স্নাতক এবং স্নাতকোত্তর এর তৃতীয় এবং পঞ্চম সেমিস্টারের পরীক্ষা। অন্যদিকে ফেব্রুয়ারি মাসের প্রথম দিক থেকে শুরু হবে স্নাতক এবং স্নাতকোত্তর এর প্রথম সেমিস্টারের পরীক্ষা।

তবে বিশ্ববিদ্যালয়ের ঘোষণা সামনে আশা মাত্রই অফলাইনের দাবিতে ক্ষোভ উগড়ে দিয়েছেন পড়ুয়াদের একাংশ। তাদের দাবি অনলাইনে পরীক্ষা হওয়ার কারণে কিছু অযোগ্য পড়ুয়ার নম্বর ভালো পড়ুয়াদের থেকে বেশি হয়ে যাচ্ছে, যা একদিকে মেধাবী পড়ুয়াদের ক্ষেত্রে সমস্যা নিয়ে আসছে। তাই পরীক্ষা চাই অফলাইনে। সম্ভাবনা আছে অফলাইনের দাবিতে আজ থেকেই মাস মেইল চালু হতে পারে। যদিও নিজের সিদ্ধান্তে অনড় কলকাতা বিশ্ববিদ্যালয়।