দুয়ারে সরকার অভিযানের দ্বিতীয় দফার প্রথম দিনেই পনেরো লক্ষ আবেদন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/08/2021   শেষ আপডেট: 17/08/2021 8:58 a.m.
twitter @c_siliguri

এর মধ্যে 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পেই প্রায় ৭০ শতাংশ

রাজ্য সরকারের চালু করা সমস্ত প্রকল্পগুলো জনসাধারণের কাছে সুষ্ঠু উপায়ে সহজে সঠিক সময়ে পৌঁছে দিতেই নির্বাচনের পূর্বে চালু হয়েছিল 'দুয়ারে সরকার' কর্মসূচি। আর এবার সেই কর্মসূচির দ্বিতীয় দফার প্রথম দিনের ক্যাম্প বসছে আজ। প্রথম দিনেই সাড়া জাগিয়ে জমা পড়েছে প্রায় পনেরো লক্ষ আবেদন। এরই মধ্যে প্রায় সত্তর শতাংশ আবেদন জমা পড়েছে শুধুমাত্র 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পের জন্য। প্রশাসনিক সূত্র মারফত খবর, রাজ্যে দুয়ারে সরকার প্রকল্পের ৮৮৩টি শিবির খোলা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, নির্বাচনী ইস্তেহারেই মহিলাদের মাসিক অর্থসাহায্য দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার। এটিই 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্প যেখানে জেনারেল ও ওবিসি-এ ও বি ক্যাটিগরি মহিলারা মাসে পাবেন ৫০০ টাকা ও এসসি-এসটি মহিলারা মাসিক হাজার টাকা পাবেন। পঁচিশ বছরের উর্ধ্বে থাকা মহিলারাই এই সুবিধা পাবেন। মহিলাদের বিপুল সমর্থন আদায় করতেই তাদের সুবিধার দিকে জোর দিয়েছে তৃণমূল সরকার, মনে করছেন বিশ্লেষকরা। তবে এর আগে নানা সময়ে সরকারি প্রকল্পে দুর্নীতির অভিযোগ উঠলেও এখন যথেষ্ট সতর্কতার সাথে কাজ চলছে।

তবে এই দুয়ারে সরকার ক্যাম্পেও বেশ কিছু সমস্যা হচ্ছে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, স্বাস্থ্যসাথী প্রকল্পের ক্ষেত্রে ‘থার্ড পার্টি’র কাছ থেকে যে-সব কিট নেওয়া হয়েছে, তাতে সমস্যা হচ্ছে। তবে পনের লক্ষ ফর্ম জমা পড়লেও ফর্ম বিলি হয়েছিল অনেক বেশি, মানছে প্রশাসন। অতিমারি পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণ করতে আরও বেশীসংখ্যক শিবির গঠন প্রয়োজন বলেই মনে করা হচ্ছে।