শিল্পক্ষেত্রে বিপুল বিনিয়োগ হাওড়া জেলায়, শিল্প মানচিত্রে নতুন করে আত্মপ্রকাশ উলুবেড়িয়ার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/12/2021   শেষ আপডেট: 15/12/2021 7:29 a.m.
হাওড়া সিনার্জি https://twitter.com/SukantaPaulAITC/

দেড় লক্ষ কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি করল রাজ্য সরকার

রাজ্য শিল্প বিনিয়োগে ধীরে ধীরে উন্নতির পথে এগোতে শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। বিশ্ববাণিজ্য সম্মেলনে লাগাতার বৈঠক, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এগিয়ে থেকে যেকোনো বৈঠকে প্রতিনিধিত্ব করা থেকে শুরু করে অনেক কারণবশত বর্তমানে পশ্চিমবঙ্গের শিল্প মানচিত্রে নতুন করে আশার আলো জাগরিত হয়েছে। নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান আসতে শুরু করেছে। বিনিয়োগের সম্ভাবনা বাড়ছে পশ্চিমবঙ্গে। তবে শুধুমাত্র তো বিনিয়োগ আসলেই হবে না, সঠিক জায়গামতো বিনিয়োগটা করাও প্রয়োজন। এবার সেই নিয়েই নতুন করে চিন্তা ভাবনা করতে শুরু করেছে রাজ্য সরকার।

জানা যাচ্ছে আগামী দু'বছরের মধ্যে হাওড়া জেলায় বেশ কিছু ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পে একাধিক বিনিয়োগ আসতে চলেছে। ১২ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগের সম্ভাবনা আছে সম্পূর্ণ হাওড়া জেলায় এবং এর দ্বারা তৈরি হবে প্রায় ১.৫ লক্ষ্যের কাছাকাছি কর্মসংস্থান। হাওড়া তথা সমগ্র পশ্চিমবঙ্গের আর্থিক উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই বিনিয়োগ। মঙ্গলবার হাওড়া অনুষ্ঠিত হয়ে গেল ছোট শিল্পপতিদের একটি শিল্প সম্মেলন। এই সম্মেলনে রাজ্যের ক্ষুদ্র ছোট এবং মাঝারি উদ্যোগ মন্ত্রী চন্দ্রনাথ সিনহা জানালেন, গত দেড় বছরে হাওড়া জেলায় ছোট এবং মাঝারি শিল্পের মোটামুটি ৫.৬ কোটি টাকার বেশি বিনিয়োগ এসেছে। এ ছাড়াও একাধিক লগ্নি এবং কয়েক লক্ষ বেকার যুবক-যুবতী কর্মসংস্থানের মাধ্যমে শিল্পের ক্ষেত্রে হাওড়া জেলা আরো এগিয়ে এসেছে।

এই সম্মেলনে হাওড়া জেলায় শিল্প বিনিয়োগের ক্ষেত্রে শিল্পপতিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন চন্দ্রনাথ সিনহা। তবে শুধু তিনি নন, এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্য সচিব এইচকে দ্বিবেদী। তিনি বললেন, রাজ্যে যারা বিনিয়োগ করতে আগ্রহী হবেন, তবে সম্পূর্ণ সহায়তা করবে রাজ্য সরকার। তাদের ট্রেড লাইসেন্স থেকে শুরু করে, কর্মসংস্থানের মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবক-যুবতীদের হাতে কাজ তুলে দেওয়া সব ক্ষেত্রেই সাহায্য করবে রাজ্য সরকার। ইতিমধ্যেই ছোট শিল্পপতিদের জন্য অনলাইনে ট্রেড লাইসেন্স তৈরি করে নেওয়ার প্রক্রিয়া চালু করেছে রাজ্য। তার সাথে সাথেই আজকের বৈঠক থেকে হাওড়া জেলার একগুচ্ছ প্রকল্পের কাজ শুরু করার কথা জানিয়েছে রাজ্য সরকার। হাওড়া বিখ্যাত শাটলকক এর ব্যবসার পুনরুজ্জীবন শুরু হয়েছে বলে এই বৈঠকে ঘোষণা করেছে উলুবেরিয়া চেম্বার অফ কমার্স। উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা নেওয়া থেকে শুরু করে শ্যামপুর সিদ্ধেশ্বরী কটন মিলকে জমি দেওয়া সবদিকেই উন্নতি করতে শুরু করেছে হাওড়া জেলা শিল্প কেন্দ্রটি।

সিদ্ধেশ্বরী কটন সংস্থার কর্ণধার নম্বি দুজারি বললেন, যদি শ্যামপুরের ঐ কটন মিল চালু হয় তাহলে প্রাথমিকভাবে ৫০০ বেকার যুবক যুবতীর কর্মসংস্থান হবে। এছাড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়ে তিনি বললেন রাজ্য সরকারের তরফ থেকে ওই কটন মিলের জন্য ৫ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও, আজকের বৈঠক থেকে উলুবেরিয়া বানিতলা মৌজায় শিল্প স্থাপনে সবরকম সাহায্য করার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। ছোট শিল্পপতিদের যদি কোনো রকম কোনো সমস্যা না হয় সেই কথা ভেবে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করছে রাজ্য। এছাড়াও হাওড়া জেলার সমস্ত সমস্যা সমাধানের আশ্বাসও দেওয়া হয় রাজ্য প্রশাসনের তরফ থেকে।