একঘরে হওয়ার নিদান সরিয়ে চেনা ছন্দে ফিরলো ১২ টি আদিবাসী পরিবার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2021   শেষ আপডেট: 27/06/2021 7:42 a.m.

আবারো গৃহস্থালির কাজে ব্যস্ত হলেন বাড়ির মহিলারা

বুধবার সালিশি সভা বসিয়ে গ্রামের বারোটি আদিবাসী পরিবারকে একঘরে করে দেওয়ার নিদান দিয়েছিলেন গ্রামের মোড়ল। ঘটনাটি ঘটেছে বোলপুরের সৃণিধিপুর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ সিউর গ্রামে। গ্রামের কারো সাথে কথা বলা তো দূরে থাক, গ্রামের কল থেকে পানীয় জল নেওয়া এবং পুকুরের জল ব্যবহার করার উপরেও ফতোয়া জারি করে দিয়েছিলেন মোড়ল। গ্রামটি বোলপুর শহর থেকে মাত্র বারো কিলোমিটার দূরে, আর এখানে এরকম বর্বরতা দেখেই শোরগোল পড়ে গেছিল। বৃহস্পতিবার বিকেলে এই ঘটনা জানতে যান সেই এলাকার বিডিও এবং প্রশাসনের কর্তাব্যক্তিরা। সেখানে ১২টি পরিবারের সঙ্গে এবং স্থানীয় মোড়লের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামলানোর চেষ্টা করেন তিনি।

প্রশাসন সূত্রে খবর মোড়লকে তার নিদান ফিরিয়ে নেওয়ার নির্দেশ জানিয়েছেন এলাকার ভিডিও সাথী দত্ত মুখোপাধ্যায়। তারপরই গ্রামের সকলের সামনে মোড়ল তার নির্দেশ ফিরিয়ে নেন। তার সঙ্গে, সকলের সঙ্গে মিলেমিশে থাকার কথা বলা হয়। আর এই নির্দেশ উঠে যাবার পরেই দেখা গেল পরিবারগুলি আবার নিজের ছন্দে ফিরে এসেছে। কাউকে দেখা গেল আবার ধান সিদ্ধ করার জন্য জল নিয়ে আসতে আবার কাউকে দেখা যাচ্ছে পুকুরের জলে কাপড় জামা কাচতে। আবার অনেকে সকলকে নিয়ে কিভাবে একসাথে মিলেমিশে থাকা যায় সেই নিয়ে আলোচনা করতে ব্যস্ত ছিলেন।

এর মধ্যে একজন পরিবারের সদস্য বললেন, "এক ঘরে করে দেওয়ার ফলে আমরা অত্যন্ত চিন্তায় পড়ে গিয়েছিলাম। এখন এই নির্দেশ উঠে যাওয়া এবং আমরা পুরনো স্রোতে ফিরে আসায় আমরা অত্যন্ত খুশি।" অন্যদিকে গ্রামের মোড়ল শরৎ হেমব্রম বলছেন, "প্রশাসনের কাছে আমি আমার ভুল স্বীকার করে নিয়েছি। প্রশাসনের মাধ্যমে সমস্ত সমস্যার সমাধান করা গেছে। এবার থেকে গ্রামের কোন বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে হলে আমরা সবার সঙ্গে আলোচনা করে তবেই নেব।"