করোনা টিকার শংসাপত্রে মোদীর ছবি কেন? নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/03/2021   শেষ আপডেট: 03/03/2021 8:19 a.m.
-

নির্বাচনের দিন ঘোষণার পরেও টিকার নথিতে নির্লজ্জের মতো দেখানো হচ্ছে মোদীর ছবি : ডেরেক

নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবার পরেও শাসক-বিরোধী তরজা চলছেই। এবার করোনা ভ্যাকসিনের ডিজিটাল শংসাপত্রকে ঘিরে আবার গোল বাঁধলো। ওই পত্রে মোদীর ছবি ব্যবহার হয়েছে। আর নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরেও এই ছবিসহ শংসাপত্র ব্যবহার করার অর্থ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করা, এমনটাই দাবি করেছে বাংলার শাসকদল তৃণমূল সহ পাঞ্জাবের কংগ্রেস, মহারাষ্ট্রের এনসিপি। নির্বাচন কমিশনের কাছে এই মর্মে অভিযোগ দায়ের করেন তারা। যদিও বিজেপির বক্তব্য, সব সরকারি বিজ্ঞপ্তিতেই প্রধানমন্ত্রীর ছবি থাকে, তাই এতেও আছে।

তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়ান সরাসরি এই ঘটনাটি তুলে ধরে টুইটে লেখেন, নির্বাচনের দিন ঘোষণার পরেও টিকার নথিতে নির্লজ্জের মতো দেখানো হচ্ছে মোদীর ছবি। এই বিষয়টি নিয়ে কমিশনের কাছে অভিযোগ করবে তৃণমূল। ডেরেক আরও জানিয়েছেন, নিজের ক্ষমতার অপব্যাবহার করছেন প্রধানমন্ত্রী এবং ভ্যকসিন প্রস্তুতকারীদের কৃতিত্বও চুরি করছেন উনি।

পাঞ্জাবের কংগ্রেস মন্ত্রী জানান, এটা নিজেকে মেলে ধরার কু-প্রয়াস। বিজেপি নেতা শমীক ভট্টাচার্য এ নিয়ে বলেন, "অভিযোগটি নিশ্চিতভাবে দেখছেন নির্বাচন কমিশনের কর্তারা। তবে তৃণমূল কংগ্রেসের কোনও নৈতিক অধিকার নেই এই অভিযোগ তোলার। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিরও অপব্যবহার হয়।" বিজেপি জাতীয় মুখপাত্র আরপি সিংএর মতে, প্রধানমন্ত্রীর ছবি থাকাটাই স্বাভাবিক। যেভাবে ভারত নিজের দেশ তথা বিশ্বজুড়ে করোনা সামলেছে, তাতে প্রধানমন্ত্রীকে নিয়ে গর্ব হয়।