বিরোধী ঐক্যে বড়ো ফাটল, কংগ্রেসের ডাকা কোন বৈঠকেই আর থাকতে চাইছেনা তৃণমূল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/11/2021   শেষ আপডেট: 27/11/2021 11:09 p.m.
কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস _

এই দূরত্বের কারণ কি? কি বলছে রাজনৈতিক মহল?

সংসদের অন্দরে এতদিন পর্যন্ত তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেস একসাথে হাত ধরাধরি করে বিজেপির বিরোধিতা করে আসছিল বেশ কিছু বিষয়ে। সে বিজেপির বিভিন্ন নতুন নীতি হোক কিংবা সরকারের কাজ-কর্মের ধরন, সবকিছুতেই এক সারিতে পাওয়া গিয়েছিল হাত এবং ঘাসফুল শিবিরকে। কিন্তু এবারে শীতকালীন অধিবেশনে সম্ভবত সেটা হওয়ার কোন সম্ভাবনা নেই। কারণবশত মনে করা হচ্ছে, বিরোধী ঐক্যে একটা বিশাল বড় ফাটল ধরা পড়েছে। তৃণমূল সূত্রের খবর সংসদ অধিবেশনের আগে কংগ্রেসের ডাকা কোন বৈঠকে উপস্থিত থাকবে না তৃণমূল কংগ্রেসের কোন নেতা। তবে, এখনো পর্যন্ত তৃণমূল কংগ্রেস জানাচ্ছে, কংগ্রেসের সঙ্গে তারা একসাথে সংসদ অধিবেশনে কাজ করবে। কিন্তু তারপরেও প্রশ্ন উঠছে, হঠাৎ করে কি এমন হলো, যে বিরোধী ঐক্য এত বড় ফাটল? প্রশ্নের উত্তরটা এখনো পর্যন্ত জানা যায় নি।

তবে এটা কি হতে চলেছে সেটা কিছুটা আগে থেকেই আশা করেছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। মমতা বন্দ্যোপাধ্যায়ের দিন কয়েক আগে দিল্লি গিয়েও দেখা করেননি কংগ্রেস সুপ্রিমো সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর সঙ্গে। এমনকি কোন কংগ্রেস নেতার সঙ্গে সরাসরি বৈঠকেও যাননি মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেস একসাথে একে অপরের সঙ্গে সমন্বয় সাধন করে বিগত দুটি অধিবেশনে কাজ করলেও শীতকালীন অধিবেশনে বিরোধী ঐক্যে ফাটল দেখতে চলেছে রাজনৈতিক মহল। এমনকি কংগ্রেস নেতাদের ডাকা কোন বৈঠকে উপস্থিত থাকছে না তৃণমূল কংগ্রেস।

দলের তরফ থেকে জানানো হয়েছে সংসদ অধিবেশন চলা কালীন কংগ্রেসের ডাকা কোন বৈঠকে উপস্থিত থাকবে না তৃণমূল কংগ্রেস। সোমবার রাজ্যসভায় কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খারগে সমস্ত বিরোধী দলকে নিয়ে একটি বৈঠক ডেকে ছিলেন। রাজনৈতিক মহলের ধারণা এই বৈঠকে অনুপস্থিত থাকবে তৃণমুল কংগ্রেস। তবে রাজনৈতিক মহলের ধারণা, দলের গোয়া ইউনিটের আপত্তিতে কংগ্রেসের সঙ্গে সমঝোতার রাস্তায় হাঁটতে চাইছে না তৃণমূল কংগ্রেস।

আসল বিষয়টি হলো গোয়াতে শুধুমাত্র বিজেপি নয় কংগ্রেস কিন্তু তৃণমূল কংগ্রেসের অন্যতম প্রতিদ্বন্দ্বী। এই কারণে আগামী বিধানসভার জন্য গতি পথ মসৃণ করতে এবং গোয়ায় তৃণমূলের কার্যনির্বাহী নেতৃত্তের সঙ্গে সমঝোতা রাখার জন্যই কংগ্রেসের সঙ্গে দূরত্ব বৃদ্ধি করছে তৃণমূল। গোয়া তৃণমূল কংগ্রেসের বেশকিছু নেতা কার্যত প্রকাশ্যেই দলের শীর্ষ নেতৃত্বের কাছে এই দাবি রেখেছেন বলে সূত্রের খবর। তবে কংগ্রেসের সঙ্গে এর আগে থেকেই দূরত্ব বৃদ্ধি করতে শুরু করেছিল তৃণমূল কংগ্রেস। সেই রাজ্যে কংগ্রেসের প্রভাব এতটাই কম যে সেই সুযোগকে কাজে লাগিয়ে গোয়ায় সুবিধা বৃদ্ধি করতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু, অনেকের ধারণা আখেরে কিন্তু এই পদ্ধতিতে লাভ হচ্ছে আসলে বিজেপির। যদি তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এই অভিযোগ সরাসরি অস্বীকার করা হচ্ছে।