বুস্টার ডোজ নিতে কোউইন পোর্টালে নাম রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই, দাবি সূত্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/01/2022   শেষ আপডেট: 08/01/2022 10:25 a.m.

১০ জানুয়ারি থেকে সমস্ত টিকাকেন্দ্রেই মিলবে বুস্টার ডোজ, কীভাবে পাবেন জেনে নিন বিস্তারিত

বড়দিনে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) করোনার তৃতীয় ডোজ তথা বুস্টার ডোজের (Booster Dose) কথা ঘোষণা করেছিলেন। আগামী ১০ জানুয়ারি থেকেই শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ। সূত্রের খবর, কোভিডের বুস্টার ডোজ নেওয়ার জন্য আলাদা করে কোউইন (Co-win) অ্যাপে নাম নথিভুক্তের প্রয়োজন নেই। টিকাকেন্দ্রে গেলেই মিলবে বুস্টার ডোজ।

সূত্র মারফত খবর, মূলত করোনার প্রথম সারির যোদ্ধা চিকিৎসক, নার্স, পুলিশ, বয়স্ক মানুষ এবং যাঁদের জরুরি ভিত্তিতে প্রয়োজন তাঁদের জন্যই করোনার এই তৃতীয় ডোজের কথা ঘোষণা করেছিল সরকার। দ্বিতীয় টিকা নেওয়ার ৩৯ সপ্তাহ পরে এই তৃতীয় টিকা নিতে পারবেন যোগ্য প্রাপকরাই। প্রাথমিক ভাবে জরুরি পরিষেবায় যুক্ত ব্যক্তিদের টিকাকরণের কথা বলা হয়েছে। ধীরে ধীরে সকলের জন্য বুস্টার ডোজ সহজলভ্য হতে পারে বলেও খবর।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সূত্রে খবর, কোভিডের বুস্টার ডোজ নিতে আলাদা করে নাম নথিভুক্তিকরণের কোন প্রয়োজন নেই। কোউইন অ্যাপে গিয়ে আলাদা করে নাম রেজিস্টার্ড করার দরকার নেই। আগামী ১০ জানুয়ারি থেকে টিকাকেন্দ্রে গেলেই মিলবে বুস্টার ডোজ। প্রাথমিক ভাবে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এবং বয়স্ক মানুষরা এই বুস্টার ডোজ পাবেন। এমনকী যাঁদের কোমর্বিডিটি আছে, তাঁরাও বুস্টার ডোজ নিতে পারবেন।