করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রকাশ করে দিয়েছে মোদির গুজরাট মডেল ছিল একটি ভাঁওতা: কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/04/2021   শেষ আপডেট: 23/04/2021 4:33 a.m.
-facebook@rajeevsatav

কংগ্রেস জানিয়েছে, ২৫ বছর ক্ষমতায় থাকা সত্বেও গুজরাটে কোন নতুন হসপিটাল তৈরি করেনি বিজেপি

বৃহস্পতিবার কংগ্রেস দাবি করে, করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট মডেল কে সম্পূর্ণরূপে ব্যর্থ হিসেবে সামনে তুলে ধরেছে। মোদির গুজরাট মডেল শুধুমাত্র পাবলিসিটি করার জন্য, এবং ভালো হেডলাইন লোকের সামনে তুলে ধরার জন্য তৈরি হয়েছিল। কংগ্রেস আরও দাবি করেছে, তারা প্রাণপণ চেষ্টা করবে যেন কংগ্রেস চালিত সমস্ত রাজ্যে বিনামূল্যে করোনা ভাইরাসের টিকা দেওয়া সম্ভব হয়। গুজরাটের কংগ্রেস দলের ইনচার্জ রাজিব সাতাভ, কংগ্রেস লেজিসলেটিভ পার্টি প্রধান পরেশ ধানানি, একটি অনলাইন প্রেস কনফারেন্সে দাবি করেছেন গুজরাটে প্যানডেমিক পরিস্থিতি সম্পূর্ণরূপে হাতের বাইরে চলে গেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে লোকসভা নির্বাচনে জয়লাভের আগে ঘোষণা করেছিলেন সারা দেশে চালু করে দেওয়া হবে গুজরাট মডেল। সেই গুজরাট মডেলের প্রসঙ্গ টেনে এনে কংগ্রেস অধ্যক্ষরা বললেন, "একথা তখন কেউ বুঝতে পারেনি যে গুজরাট মডেল ছিল সম্পূর্ণরূপে একটি পাবলিসিটি স্টান্ট। সেখানে শুধুমাত্র ভালো ভালো হেডলাইন এবং পিআর টিমের ম্যানেজমেন্ট ছিল। শেষ ছয় বছরে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী দেশে গুজরাট মডেলের কিছু করতে পারেননি।" তিনি আরো বললেন, "প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির শুধুমাত্র গুজরাট মডেলের একটি লোভ দেখিয়েছিলেন সারা দেশের মানুষকে। কিন্তু না স্বাস্থ্য ক্ষেত্রে না অন্য কোন ক্ষেত্রে উন্নতি হয়েছে কিছু।"

রাজ্যসভার সাংসদ হিসেবে শপথ গ্রহণ করা রাজীব সাটাভ জানান, বিগত ২৫ বছর ধরে গুজরাটে বিজেপি ক্ষমতায় রয়েছে। কিন্তু সেখানে কোনো একটি নতুন হাসপাতাল তৈরি হয়নি। কংগ্রেস সাংসদ দাবি জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদী সেন্ট্রাল ভিস্টা, বুলেট ট্রেন, সকলের জন্য বিনামূল্যে ভ্যাকসিন এর মত প্রজেক্টগুলি চালু করুন। এছাড়াও তিনি ঘোষণা করে দিলেন, "কংগ্রেস পরিচালিত সমস্ত রাজ্যগুলি সকল মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার চেষ্টা করবে।" তারা আরও দাবি করেছেন, বর্তমানে গুজরাটের অবস্থা এতটাই খারাপ যে, ১৪ টি জেলার হাসপাতালে কোন সিটিস্ক্যানের মেশিন পর্যন্ত নেই। এমনকি, এই মুহূর্তে অন্যতম জনপ্রিয় মেডিসিন রেমেডিভিসির সেই সমস্ত হাসপাতালে খুব কম পরিমাণে মজুত রয়েছে। এছাড়াও করোনা ভাইরাসকে প্রথম বারে ভারতে প্রবেশ করানোর জন্য তিনি দায়ী করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানটিকে আয়োজিত হয়েছিল গত বছর ফেব্রুয়ারি মাসে।