দেশে কোভিডের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের প্রথম মৃত্যু, চিন্তা বাড়ল স্বাস্থ্য মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/06/2021   শেষ আপডেট: 24/06/2021 10:29 a.m.

কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করছেন একাংশ

কোভিডের তৃতীয় ঢেউ (Third wave) ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের (Delta Plus Variant) কারণে দেশে আছড়ে পড়তে পারে, এমন আশঙ্কা প্রকাশ করেছেন একাংশ। বিশেষজ্ঞদের বক্তব্য, ডেল্টা প্লাস স্ট্রেনের কারণে কোভিডের তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়বে এ কথা প্রমাণিত সত্য নয়। তবে এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট অতি সংক্রামক। এই প্রথম দেশে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট-এ আক্রান্ত হয়ে মৃত্যু হল বলে খবর। মধ্যপ্রদেশের উজ্জয়িনী এলাকার এক মহিলার দেহের নমুনা পরীক্ষা করে এই রিপোর্ট মিলেছে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট ইতিমধ্যেই কয়েকটি রাজ্যে ছড়িয়ে পড়েছে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, কেরলে এই ভ্যারিয়েন্ট ৪০ জনের দেহে পাওয়া গেছে। জানা গেছে, পতিদার হাসপাতালে মৃত এই মহিলার নমুনা ভোপালের এক ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় দেখা গেছে ওই মহিলার দেহে এই নতুন প্রজাতির ভাইরাসটির অস্তিত্ব ছিল। এই মহিলার স্বামী আগেই কোভিড আক্রান্ত হয়েছিলেন। ভ্যাকসিনের দু'টি ডোজ নেওয়ার পরও কোভিড আক্রান্ত হন। এরপর সেই মহিলা আক্রান্ত হন। জানা গেছে, ওই মহিলা কোন কোভিড টিকা নেননি।

দেশে এখনও পর্যন্ত ৪০ জনের দেহে এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এরমধ্যে ২১ জন মহারাষ্ট্রের। বাকি মধ্যপ্রদেশ ও কেরল রাজ্যে। এই প্রজাতির ভাইরাসটির অতি সংক্রামক হওয়ায় ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্য গুলিকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে। তবে কোভিড বিধি-নিষেধ মানলে এই ভাইরাসের মোকাবিলা সম্ভব মনে করেন বিশেষজ্ঞ মহল।