কেন্দ্র সরকারের অবহেলার ফলেই করোনার লাগামছাড়া সংক্রমণ, মোদী সরকারকে তুলোধনা 'ল্যানসেট'-এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/05/2021   শেষ আপডেট: 09/05/2021 12:55 p.m.
-

আন্তর্জাতিক চিকিৎসা বিষয়ক পত্রিকা ল্যানসেটের এমন চাঞ্চল্যকর দাবি

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে তীব্র সমালোচনা করল আন্তর্জাতিক চিকিৎসা বিষয়ক পত্রিকা 'ল্যানসেট'। আন্তর্জাতিক এই পত্রিকার দাবি, ভারতের বর্তমান পরিস্থিতি মোদী সরকারের নিজের তৈরি করা। কারণ, মোদী সরকার কোভিড পরিস্থিতিকে লঘুভাবে নিয়েছে। ল্যানসেটের সম্পাদকীয় কলমে বলা হয়েছে এই দ্বিতীয় ঢেউ খাল কেটে কুমির আনার মতো।

ল্যানসেটের সম্পাদকীয় বিভাগে বলা হয়েছে, গোড়ার দিকে করোনা মোকাবিলায় ভারত যেভাবে সদর্থক ভূমিকা পালন করেছিল, করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে চলে আসতেই ভারতের 'আত্মতুষ্টি' চলে আসে। দ্বিতীয় ঢেউ মোকাবিলার কোনো পরিকল্পনা গ্রহণ করেনি সরকার। এমনকি করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে কোনো টাস্ক ফোর্স বা বিশেষজ্ঞ টিম তৈরি করা হয়নি। যে কারণে দেশের করোনা পরিস্থিতি লাগামছাড়া। এই পত্রিকা সমালোচনা করে আরও লিখেছে, বারবার সতর্ক করার পরও সরকার ধর্মীয় অনুষ্ঠান, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সমাবেশে সম্মতি দিয়েছে। এই অনুষ্ঠান বা সমাবেশ গুলি ভারতের সুপার স্প্রেডার ডেকে এনেছে। করোনা বিষয়ে সমালোচকদের মুখ বন্ধ করে দেওয়া কিংবা বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ না করার কারণেই ভারতের এই করোনা সংকট চরম আকার ধারণ করেছে।

দ্য ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স এন্ড ইভোল্যুশনের স্পষ্ট দাবি, করোনা সংক্রমণ এইভাবে চলতে থাকলে আগামী ১ আগস্টের মধ্যে ভারতের করোনা মৃত্য ১০ লক্ষ ছাড়িয়ে যাবে। ইতিমধ্যে দেশের দৈনিক করোনা সংক্রমণ ৪ লক্ষ ছাড়িয়েছে। দৈনিক মৃত্যুহার ৪ হাজারের কাছাকাছি। এখনও পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ মারা গেছেন। এমন ধারা চলতে থাকলে দেশের করোনা পরিস্থিতি বিশ্বের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে যাবে। আন্তর্জাতিক এই পত্রিকা দাবি করেছে, "করোনা মোকাবিলায় মোদী সরকার তার প্রথম সফলতার দাবিকে নস্যাৎ করে দিয়েছে।" করোনা রুখতে ভারত সরকার যে টাস্ক ফোর্স গঠন করেছিল শেষদিকে তাঁরা কোনো পদক্ষেপ গ্রহণ করেনি, এমনকি শেষদিকে এপ্রিল মাসের আগে কোনো উল্লেখযোগ্য বৈঠকও হয়নি।

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তবে ল্যানসেটের বক্তব্য, মোদী সরকারের 'নিজের তৈরি করা বিপদ' চাইলে এড়ানো যেত। কিন্তু সরকারের 'অতিরিক্ত আত্মবিশ্বাস' এবং 'ভুল স্বীকার করতে না চাওয়ার মানসিকতা' এই অবস্থার জন্য দায়ী বলে মন্তব্য করেছে ল্যানসেট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক জনসভায় বলেছিলেন, 'এটা মোদির ডিজাস্টার', ল্যানসেট পত্রিকা যেন সেই কথাতেই শিলমোহর দিল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।