ধর্ষণে অভিযুক্ত ব্যক্তিকে বিয়ে করার প্রস্তাব দিল সুপ্রিম কোর্ট, আজব রায়ে সমালোচনার ঝড় দেশজুড়ে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/03/2021   শেষ আপডেট: 01/03/2021 7:50 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

আজ অর্থাৎ সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে মামলার শুনানি করেন

বারংবার আদালতের বিতর্কিত রায় এখন খবরের শিরোনামে আসছে। এবার ধর্ষণের মামলায় সুপ্রিম কোর্টের মন্তব্য নিয়ে জোর সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। মহারাষ্ট্রের এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে আটক করা হয়েছিল স্টেট ইলেক্ট্রিক প্রোডাকশন কোম্পানির কর্মী মোহিত সুভাষ চবনকে। ছাত্রীর পরিবারের পক্ষ থেকে ধর্ষণের মামলা করলে আজ অর্থাৎ সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে মামলার শুনানি করেন। তিনি মামলার প্রেক্ষিতে অভিযুক্তকে প্রশ্ন করেন, "আপনি কি ওকে বিয়ে করবেন? তাহলে আমরা আপনাকে সাহায্য করতে পারি। যদি তা না হয় তাহলে আপনি চাকরি হারাবেন এবং জেলে যাবেন।" প্রধান বিচারপতির এমন কথায় অবাক হয়েছে অনেকেই।

প্রধান বিচারপতি অভিযুক্ত ধর্ষককে বলেছেন, "আমি একজন সরকারি চাকরিজীবী। আপনার এই কান্ড ঘটনা আগে ভাবা উচিত ছিল। তবে আমরা বিয়ে করার জন্য চাপ দিচ্ছিনা। আপনার ইচ্ছা আপনি জানান।" এই কথার পরিপ্রেক্ষিতে মোহিত সুভাষ চবন জানায়, "সে বিয়ে করতে পারবে না। কারণ সে আগে থাকতেই বিবাহিত।" অবশ্য পরে জানা গেছে স্কুল ছাত্রীকে বিয়ের প্রস্তাব দিয়েছিল ধর্ষক ও তার পরিবারের তরফ থেকে। কিন্তু একজন এমন জঘন্য অপরাধে অভিযুক্ত ব্যক্তিকে সুপ্রিম কোর্ট এমন কি করে প্রস্তাব দিল, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে গোটা দেশে।