সমঝোতার অভাব, পাঞ্জাব বিধানসভা নির্বাচনে লড়বে না সংযুক্ত কিষাণ মোর্চা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/12/2021   শেষ আপডেট: 25/12/2021 5:54 p.m.
twitter @diljitdosanjh

অন্য কোনও ব্যক্তি বা সংগঠন তাঁদের নাম ভাঙিয়ে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করতে পারবে না : মোর্চা

আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এ (Punjab legislative assembly election, 2022) প্রতিদ্বন্ধিতা করতে দেখা যাবে না কৃষক সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা’কে (SKM)। শনিবার তাঁদের তরফ থেকে এমন বক্তব্যই পেশ করা হল। সেই সাথে জানানো হল, অন্য কোনও ব্যক্তি বা সংগঠন তাঁদের নাম ভাঙিয়ে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করতে পারবে না।

কারন হিসাবে কিষাণ মোর্চার তরফ থেকে জানানো হয়েছে মোর্চার আভ্যন্তরীণ ৩২ টি সদস্য সংগঠনের মধ্যে সমন্বয়ের অভাবের কথা। তবে যদি কেউ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করতে চান তবে তাঁরা আম আদমি পার্টির (AAP) সাথে জোট করতেই পারেন, এমনটাই জানানো হয়েছে সংযুক্ত কিষাণ মোর্চার তরফে।

কৃষকদের সম্মিলিত সংগঠনের দাবী, সরকারের কাছ থেকে নিজেদের অধিকার চেয়ে নেওয়ার জন্যই গঠন করা হয়েছিল সংযুক্ত কিষাণ মোর্চা। সরকারের তরফ থেকে তিনটি কৃষি আইন ফেরত নেওয়ার পর তাঁদের আন্দোলন বন্ধ হয়ে গিয়েছে। তবে মিনিমান সাপোর্ট প্রাইস-সহ (MSP) একাধিক বিষয়কে কেন্দ্র করে তাঁদের পরবর্তী দাবী সংক্রান্ত বৈঠক হবে আগামী ১৫ জানুয়ারি, এমনটাই জানিয়েছে এসকেএম।

জানা গিয়েছে, মোর্চার অন্তর্গত বেশিরভাগ কৃষক সংগঠনই নির্বাচনে প্রতিদ্বন্ধিতার পক্ষে সওয়াল করলেও ৯ টি সংগঠন তাতে রাজি হয়নি। যার জেরে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল মোর্চা। উল্লেখ্য, তিনটি বিতর্কিত কৃষি বিলকে (Farm law) কেন্দ্র করে সংঘাতে জড়ায় কৃষক সংগঠন এবং কেন্দ্র সরকার। প্রায় দেড় বছর দিল্লির (Delhi) কাছে সিঙ্ঘু সীমান্তে (Singhu border) অবিরত বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন কৃষকেরা। অবশেষে পাঞ্জাব (Punjab) এবং উত্তরপ্রদেশে (UP) বিধানসভা নির্বাচনের আগে বিতর্কিত তিন আইনকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। দাবী পূরণ হওয়ার পরেই সীমান্ত ত্যাগ করেন বিক্ষোভরত কৃষকেরা।