করোনা মোকাবিলায় ভারতের পাশে রাশিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/04/2021   শেষ আপডেট: 29/04/2021 3:40 p.m.
রাশিয়ার বিমান twitter.com/MEAIndia

বৃহস্পতিবার সকালে দিল্লি বিমান বন্দরে এসে পৌঁছায় মস্কোর বিশেষ বিমান

গতকাল করোনা মোকাবিলায় পাশে থাকার বার্তা দিয়েছিল রাশিয়া। সেই কথা রেখে মস্কো থেকে বৃহস্পতিবার দেশে এসে পৌঁছালো দুটি বিশেষ বিমান। যেখানে করোনা যুদ্ধের যাবতীয় সরঞ্জাম রয়েছে। উল্লেখ্য, গতকাল দুই দেশের শীর্ষ নেতার মধ্যে ফোনালাপে করোনা পরিস্থিতি নিয়ে কথাবার্তা হয়। এরপরেই রাশিয়া থেকে এই উদ্যোগ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা একাংশ।

বৃহস্পতিবার সকালে দিল্লি বিমান বন্দরে পৌঁছায় মস্কোর দুটি বিশেষ বিমান। যেখানে রয়েছে ২০ টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫ টি ভেন্টিলেটার, ১৫০ টি বেডসাইড মনিটর এবং প্রায় ২ লক্ষ ওষুধ। ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাস কুদাসেভ জানিয়েছেন, দুই দেশের মধ্যে যে কূটনৈতিক সুসম্পর্ক বজায় রয়েছে সেদিকে লক্ষ্য রেখে রাশিয়ার বিশেষ উদ্যোগ।

উল্লেখ্য, গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নরেন্দ্র মোদীর বিশেষ কথাবার্তা হয়। তারপর শ্রী মোদী এক টুইট বার্তায় বলেন, করোনা পরিস্থিতি নিয়ে রাশিয়ার সঙ্গে কথাবার্তা হয়েছে। এই মহামারীর বিরুদ্ধে রাশিয়া সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তার জন্য প্রেসিডেন্ট পুতিনকে তিনি ধন্যবাদ জানিয়ে ছিলেন। এর পরপরই বৃহস্পতিবার দিল্লি বিমানবন্দরে রাশিয়ার করোনা মোকাবিলার এই বিশেষ সরঞ্জাম এসে পৌঁছায় বলে সূত্রের খবর।

অন্যদিকে আমেরিকা যুক্তরাষ্ট্রের তরফে ভারতের জন্য বিশেষ করোনা সরঞ্জাম পাঠানো হয়েছে। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (USAID) তরফে জানানো হয়েছে বিশ্বের বৃহত্তম প্রতিরক্ষা বিমান ভারতে এসে পৌঁছাচ্ছে। যেখানে ৪৪০ টি অক্সিজেন সিলিন্ডার, ১ লক্ষ N95 মাস্ক, ৯ লক্ষ ৬০ হাজার করোনা পরীক্ষার কিড পাঠানোর কাজ শেষ হয়েছে। হোয়াইট হাউসের তরফে এক বিবৃতি মারফত জানানো হয়েছে ভারতের করোনা মোকাবিলায় সব ধরণের সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত বাইডেন সরকার।