"হিজাব পরে স্কুলে না যেতে দেওয়ার বিষয়টি ভয়াবহ" মালালা ইউসুফজাই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/02/2022   শেষ আপডেট: 09/02/2022 9:13 a.m.
twitter.com/Malala/

কর্নাটক জুড়ে অব্যাহত হিজাব বিতর্ক, উত্তপ্ত পরিস্থিতিতে বন্ধ স্কুল, কলেজ, এর মধ্যেই টুইটে সরব মালালা ইউসুফজাই

সম্প্রতি 'হিজাব' বিতর্কে উত্তাল কর্নাটক। পরিস্থিতি সামাল দিতে কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ এস বোম্মাই ( Basavaraj S Bommai) সে রাজ্যে পরপর তিনদিন স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। স্কুল কলেজের পড়ুয়াদের পরিস্থিতি স্বাভাবিক রাখার আর্জি জানিয়েছেন। এরমধ্যেই নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yusufzai) কর্নাটকের বিষয়টি নিয়ে টুইট করলেন।

মঙ্গলবার এক টুইট বার্তায় তিনি বলেন, হিজাব পরে মেয়েদের স্কুলে যেতে না যাওয়ার বিষয়টি ভয়াবহ। ভারতীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন পোস্ট করে তার ক্যাপশনে তিনি লিখেছেন, "পড়াশোনা ও হিজাবের মধ্যে কোনও একটি বেছে নিতে বাধ্য করছে কলেজ। হিজাব পরে স্কুলে না যেতে দেওয়ার বিষয়টি ভয়াবহ। খোলামেলা পোশাক হোক কিংবা ঢাকা পোশাক - সবক্ষেত্রেই মহিলাদের বাধ্য করার ধারা অব্যাহত। মুসলিম নারীদের পিছিয়ে পড়া রুখতে ভারতীয় নেতাদের এগিয়ে আসতে হবে।"

উল্লেখ্য, গত দিন কয়েক গোটা কর্নাটক জুড়ে জারি হয়েছে তীব্র চাঞ্চল্য। যদিও শুরু হয়েছে গত ডিসেম্বরে। কর্নাটকের উদুপির সরকারি কলেজে কয়েকজন পড়ুয়াকে প্রবেশে বাধা দেওয়া হয়েছিল। কারণ তারা হিজাব পরে কলেজ চত্বরে আসে। এরপরেই শুরু হয় তীব্র বিতর্ক। একদল পড়ুয়া গেরুয়া পোশাক পরে কলেজ আসতে শুরু করেন। সেই ধারা এখনও অব্যাহত। আর তার মধ্যেই গত দিন কয়েক ধরেই কর্নাটকের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। গোটা রাজ্যেই বিক্ষোভ পাল্টা বিক্ষোভে রীতিমতোই উত্তাল। আর সেই পরিস্থিতিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই-র এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মহল।