প্যাংগং থেকে সেনা সরাবে দুই পক্ষই, চীনের সঙ্গে ইতিবাচক আলোচনার পরে ঘোষণা রাজনাথের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/02/2021   শেষ আপডেট: 11/02/2021 3:07 p.m.
@twitter

প্যাংগং লেক এর দক্ষিণ এবং উত্তর প্রান্ত থেকে সেনা সরিয়ে নেবে বলে দুই পক্ষ জানিয়ে দিয়েছে, এমনটাই জানালেন রাজনাথ।

রাজ্যসভায় বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পূর্ব লাদাখে ভারত এবং চীনের মধ্যে অচলাবস্থা কাটার আভাস বেশ কিছুদিন আগে থেকেই মিলছিল। আর এবারে প্যাংগং লেক এর দক্ষিণ এবং উত্তর প্রান্ত থেকে সেনা সরিয়ে নেবে বলে দুই পক্ষ জানিয়ে দিয়েছে, এমনটাই জানালেন রাজনাথ। তিনি বললেন পুরো এই বিপদের সময় ভারতীয় সেনার অদম্য সাহস এবং দক্ষতার জেরে পাল্লা সব সময় ভারতের দিকে ভারী ছিল। আলোচনার মাধ্যমেই সমাধান সূত্র বেরিয়েছে এবং তাতে ভারতের কোন ক্ষতি হয়নি। এছাড়াও, কিভাবে এই সমাধানসূত্র বেরোলো তার একেবারে পুঙ্খানুপুঙ্খ বিবরণ তিনি দিয়েছেন।

তিনি বলছেন আপাতত প্যাংগং লেকের উত্তর কুলের ফিঙ্গার এইট অবধি পিছিয়ে যেতে চলেছে চিন সেনা। এছাড়াও ফিঙ্গার তিনে ভারতের যে নিজস্ব স্থায়ী ঘাঁটি আছে সেখানে থাকবে ভারতীয় সেনা। আপাতত ওই এলাকায় ফিঙ্গার ৪ থেকে ৮ অব্দি কোন পক্ষের সেনা টহলদারি করবে না বলে জানানো হয়েছে। এবারে যখন সামরিক এবং কূটনৈতিক আলোচনা শেষ হবে তারপর থেকে আবার দুই পক্ষের সেনা টহলদারি শুরু করবে। রাজনাথ সিং আশা করেছেন, আর কিছুদিনের মধ্যেই ভারতীয় সেনা এবং চীন সেনার মধ্যে আগের বছরের মতো সম্পর্ক স্থাপন হতে চলেছে।

প্রসঙ্গত, দিন কয়েক আগে চীনের সেনারা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ফিঙ্গার ৪ অব্দি চলে এসেছিল। কিন্তু সেখান থেকে তারা ফিঙ্গার ৮ অবধি চলে যায়। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী দাবি ভারতীয় সেনা তাদেরকে নিয়ন্ত্রণ রেখার অন্যদিকে পাঠিয়ে দিতে সক্ষম হয়েছে। এছাড়াও এপ্রিল মাস থেকে যে সমস্ত কাঠামো দুই দেশ তৈরি করেছে তাদের সীমান্তে সেগুলিকে ভেঙে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।